রাজশাহীতে সামাজিক সংগঠনের নেতার বিরুদ্ধে এ কেমন ষড়যন্ত্র !


নিজস্ব প্রতিবেদক:

উত্তরবঙ্গের বৃহৎ সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানের বিরুদ্ধে এবার গভীর ষড়যন্ত্র শুরু হয়েছে। একটি চক্র জামাত খানকে ‘চাঁদাবাজ, রাজাকারের সন্তান ও চিহ্নিত সন্ত্রাসী’ উল্লেখ করে’ নগরের বিভিন্নস্থানে লিফলেট সেটেছে।

লিফলেটের একই কপি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও প্রচার করছে। একটি ফেসবুক আইডি থেকে এসব অপপ্রচার চালানো হচ্ছে। বেনামেও এসব লিফলেটের কপি নগরীর বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরে পাঠিয়েও তার সুনাম ক্ষুন্ন করার চেষ্টা করা হচ্ছে। এ নিয়ে জামাত খান তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছেন। নগরীর বোয়ালিয়া থানায় এজাহারও দাখিল করেছেন। এছাড়া অপপ্রচারের বিরুদ্ধে শিগগিরই মাঠে নামার প্রস্তুতি নিয়েছে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ।

নগরীর বোয়ালিয়া থানায় দেওয়া জামাত খান এজাহারে উল্লেখ করেন, তিনি রাজশাহীর উন্নয়ন সংগ্রামে নিয়মিত কাজ করে চলেছেন। দুর্নীতির বিরুদ্ধে ও মানুষের মৌলিক দাবি পুরনে কাজ করছেন। একারনে একটি পক্ষ তাকে এসব থেকে দমাতে নানাভাবে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এর আগেও তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে উল্লেখ করে জামাত খান বলেন, মো. হানিফ চৌধুরী নামের একটি আইডি থেকে জামাত খানের বিরুদ্ধে ‘ডাক্তার, ইঞ্জিনিয়ার, মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী সচেতন ব্যাক্তিবর্গ, রাজশাহীবাসীর নামে নানা অপপ্রচার চালানো হচ্ছে।

ফেসবুকের বাইরেও লিফলেট আকারে প্রকাশ করে তা নগরীর বিভিন্নস্থানে সাটানো হয়েছে। এতে সামাজিক সংগঠনের নেতা হিসেবে জামাত খান ও তার পরিবার সম্পর্কে মিথ্যা, বনোয়াট ও কল্পনা প্রসূত তথ্য দিয়ে জনমনে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে। জামাত খান বলেন, রাজশাহীর একটি দুস্টচক্র অসৎ উদ্দ্যেশে ধান্দাবাজী করে চলেছে। তিনি নিজে এসবের বিরুদ্ধে মাঠে শক্ত আওয়াজ তুলেন তাই ওই চক্রটি তার ও তার পরিবারের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

অভিযোগ জামাত খান উল্লেখ করেন, জনৈক মো. হানিফ চৌধুরী তার ফেসবুক আইডি থেকে আমার সম্পর্কে মিথ্যা ও বাণোয়াট তথ্য প্রচার করছে। তাতে তাকে অশিক্ষিত, রাজাকারের ছেলে. ফ্রিডম পার্টির ভাই, জামাত খাঁ উল্লেখ করা হয়েছে। এছাড়াও চিহ্নিত সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়েছে।

শুধু তাই নয়, জামাত খানের পিতার বিরুদ্ধেও নানা অপপ্রচার করা হচ্ছে ওই ফেসবুক আইডি থেকে। জামাত খানের বাবা জহির উদ্দিন খান জীবদ্দশায় সঙ্গীতাঙ্গনে একজন এস্রাজ বাদক হিসেবে খ্যাতিমান ছিলেন। অথচ তাকে এখন রাজাকার উল্লেখ করে অপপ্রচার চালাচ্ছে ওই চক্রটি।
জামাত খান বলেন, এসব ষড়যন্ত্রমুলক মিথ্যা কল্পনাপ্রসূত তথ্যয এই প্রচারে আমি ও আমার পরিবার সামাজিক ভাবে সামাজে হেয় প্রতিপন্ন ও ক্ষতিগ্রস্ত হয়েছি। ফেসবুক পেজে প্রচারিত তথ্য গুলি কাল্পনিক ষড়যন্ত্র মূলক। আমাকে সমাজে শুধুমাত্র মানসিক ভাবে হয়রানি করার জন্য দীর্ঘদিন ধরে ওই চক্রটি এসব কান্ড করে চলেছে। তিনি অবিলম্বে ফেসবুক আইডিধারী মো. হানিফ চৌধুরীকে গ্রেফতার ও তার সহযোগীদের চিহ্নিত করে আইনের আওতার নিয়ে আসার দাবি জানান।

প্রসঙ্গত, জামাত খান রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের বর্তমান সাধারণ সম্পাদক। তার হাত ধরেই ১৯৯৭ সালে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। এ সংগঠনের ব্যানারে উত্তর রাজশাহী সেচ প্রকল্প, নদী ভাঙন থেকে রাজশাহী নগরকে রক্ষা, গ্যাস সরবরাহ, রাজশাহী-ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস, চিকিৎসাসেবা নিশ্চিতের দাবিতে প্রতিষ্ঠার পর থেকে আন্দোলন সংগ্রাম করে আসছেন। পাশাপাশি মানুষের মৌলিক অধিকার আন্দোলনেও অদ্যবদি সোচ্চার রয়েছেন জামাত খান।

জামাত খান বলেন, এ বিষয়ে ইতিমধ্যে রাজশাহী নগরীর বোয়ালিয়া থানায় তথ্য প্রযুক্তি আইনে এজাহার দাখিল করা হয়েছে। সংগঠনের সিনিয়র আইনজীবিদের পরামর্শে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে মানহানীসহ অপপ্রচারের বিরুদ্ধে মামলা দায়েরের পাশাপাশি রাজশাহীবাসীর সহযোগীতায় আন্দোলনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি বলেন, রাজশাহীতে একটি সিন্ডিকেট তৈরি হয়েছে। তারা বিভিন্ন দফতর থেকে সুবিধা নিয়ে থাকে। সুবিধা করতে না পারলেই কথিত আন্দোলনের নামে নানা কর্মসূচি পালন করে। ওই চক্রটিই তার (জামাত খান) বিরুদ্ধে অপপ্রচার লিপ্ত রয়েছে। তিনি অবিলম্বে এ সিন্ডিকেটের হোতাদের গ্রেফতার করে আইনের আওতার নেওয়ার জোর দাবি জানান। অন্যথায় বিগত সময়ের মত ওই সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।


শর্টলিংকঃ