রাজশাহীবাসীর জন্য ঈদের উপহার ‘বনলতা’ : প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক :

অবশেষে বহুল প্রত্যাশিত রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন ট্রেন ‘বনলতা’ এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা নাড়িয়ে ট্রেনটির উদ্বোধন ঘোষণা করেন তিনি। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আসন্ন ঈদ ও রাজশাহীর আমের কথা আমাদের মাথায় আছে। সেই চিন্তা করেই এসময়ে ট্রেনটির উদ্বোধন করা হচ্ছে।  আর এই বিরতিহীন ট্রেনের মাধ্যমে ঈদে মানুষ দ্রুত বাড়ি যেতে পারবে।এছাড়া সামনে জৈষ্ঠ্য মাস আসছে। রাজশাহী আমের জন্য বিখ্যাত। এই ট্রেনের মাধ্যমে রাজশাহীর আম ঢাকায় দ্রুত চলে আসবে।

তিনি  আরো বলেন, আমার কেন জানি মনে হয়, রাজশাহীর ওই অঞ্চলটার তেমন কোনো উন্নতিই হয়নি। জানি না কেন সেখানে কোনো কোনো শিল্প কারখানা গড়ে ওঠেনি। সেখানকার অর্থনৈতিক অঞ্চলগুলোরও তেমন একটা উন্নতি হয়নি। আমরা সেজন্য ওই দিকটায় বিশেষভাবে দৃষ্টি দিচ্ছি। যাতে ওখানে মানুষের কর্মসংস্থান বাড়ে আর তাদের জীবনমান যাতে আরও উন্নত হয়।

ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এদিকে উদ্বোধন উপলক্ষে রাজশাহী রেলস্টেশনেও জমকালো এক অনুষ্ঠানের আয়োজন করে রেলওয়ে কর্তৃপক্ষ। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর রহমান, ডিআইজি একেএম হাফিজ আক্তার, জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, মেট্রোপলিটন পুলিশ কমিশনার হুমায়ুন কবির, পুলিশ সুপার মো. শহিদুল্লাহসহ রেল ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে প্রথম দিন বনলতা ট্রেনটিতে ভ্রমণে কোনো টিকিট লাগে নি যাত্রীদের। শুভেচ্ছা ভ্রমণ করেছেন অনেকেই। তবে শনিবার থেকে বাণিজ্যিকভাবে নিয়মিত চলবে। শুক্রবার ছাড়া  ট্রেনটি রাজশাহী থেকে প্রতিদিন সকাল ৭টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে বেলা ১১টায়। আবার একইদিন ট্রেনটি রাজশাহীর উদ্দেশে ঢাকা ছাড়বে দুপুর দেড়টায়। রাজশাহী রেলস্টেশনে পৌঁছাবে বিকেল সাড়ে পাঁচটায়।

উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও সিটি মেয়র লিটনসহ অতিথিরা

নতুন এ ট্রেনটিতে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসন সংখ্যা ৬৬৪টি। দু’টি এসি বগিতে আসন থাকবে ১৬০ টি। ট্রেনটিতে মোট আসন সংখ্যা ৯৪৮।

এরআগে মঙ্গলবার (২৩ এপ্রিল) দিনগত রাতে ঈশ্বরদী জংশন থেকে রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছায় বনলতা এক্সপ্রেস। উদ্বোধনের পর ট্রেনটি সেখান থেকে সকাল ১১টা ২ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে।

এদিকে দেশের প্রথম ও সর্বাধুনিক হাইস্পিড ট্রেন হচ্ছে ‘বনলতা এক্সপ্রেস’। বনলতার সর্বাধুনিক হাইস্পিড কোচের গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার। এতে শেষ পর্যন্ত প্রত্যাশিত গতিবেগ উঠবে না রাজশাহী-ঢাকা রুটের প্রথম ও একমাত্র বিরতিহীন এ ট্রেনের। নতুন ইঞ্জিন ও মজবুত ট্র্যাক পেলে এটি প্রতি মিনিটে আড়াই কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম হতো। বিরতিহীন এই ট্রেন গন্তব্যে পৌঁছবে চার ঘণ্টায়।


শর্টলিংকঃ