রাজশাহীর চার পৌরসভায় ভোটগ্রহণ চলছে


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর চার পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। শুক্রবার মধ্যরাতে শেষ হয় প্রার্থীদের প্রচার-প্রচারণা। গোদাগাড়ী পৌরসভায় ভোট হচ্ছে ইভিএম এ। বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে। 


নওহাটা : এই পৌরসভায় মেয়র পদে ৩ জন শক্ত প্রার্থী থাকায় এখানে ত্রিমূখী লড়ায়ের সম্ভাবনা দেখছেন ভোটাররা। এখানে মেয়রপদে ৩ জন, কাউন্সিলর পদে ৪৮ জন এবং সংরক্ষিত নারী আসনে ১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে রয়েছেন নৌকার প্রার্থী আওয়ামী লীগ মনোনীত হাফিজুর রহমান হাফিজ, বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী বর্তমান মেয়র আলহাজ্ব শেখ মো. মকুবল হোসেন এবং স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের বিদ্রোহী আব্দুল বারী খান (নারিকেল গাছ)। ভোটাররা বলছেন, এবার মেয়র পদে ৩ জন প্রার্থীই প্রচারে ছিলেন শক্ত অবস্থানে।

পবা উপজেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলাম প্রামানিক জানান, এই পৌরসভার মোট ওয়ার্ড ৯টি, সংরক্ষিত ওয়ার্ড ৩টি, ভোট কেন্দ্র ১৯টি, ভোটকক্ষ ১২৪টি, ভোটার সংখ্যা ৪৩ হাজার ৮শ’ ৪২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২১ হাজার, ৬শ’ ৫৩ জন ও নারী ভোটার সংখ্যা ২২ হাজার ১শ’ ৮৯ জন।

গোদাগাড়ী : গোদাগাড়ী পৌরসভা ছেয়ে আছে ব্যানার, পোস্টারে। হাতে হাতে ঘুরছে লিফলেট। এখানে মেয়র পদে লড়ছেন চারজন। বর্তমান মেয়র আওয়ামীলীগ নেতা মনিরুল ইসলাম বাবু স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকেল গাছ প্রতীক নিয়ে লড়ছেন। আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে লড়ছেন পৌর আওয়ামীলীগ সভাপতি অয়েজ উদ্দীন বিশ্বাস। বিএনপির মেয়র প্রার্থী গোলাম কিবরিয়া রুলু ধানের শীষ আর জামায়াত সমর্থিত স্বতন্ত্র মেয়র প্রার্থী ড. ওবায়দুল্লাহ জগ প্রতীক নিয়ে রয়েছেন ভোটের মাঠে। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত গোদাগাড়ী পৌরসভায় ভোটার রয়েছে ৩২ হাজার ২৯৭ জন।
গোদাগাড়ী ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৯জন ও সংরক্ষিত তিনটি ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ১৩ জন প্রতিদ্বিতা করছেন।

তানোর : তানোর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকার মেয়রপ্রার্থী ইমরুল হক, বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী জেলা বিএনপির সদস্য বর্তমান মেয়র মিজানুর রহমান মিজান ও বিএনপির বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মালেক মন্ডল। তার প্রতীক নারিকেল গাছ। ভোটাররা বলছেন, নির্বাচনে মূলত নৌকা ও ধানের শীষ প্রার্থীর মধ্যে চুড়ান্ত লড়াই হবে বলেই তাদের ধারণা। এদিকে, নির্বাচন সুষ্ঠ ও স্বাভাবিক রাখতে প্রশাসন রয়েছে তৎপর।

উপজেলা নির্বাচন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুষ্মিতা রায় জানান, পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৬৬৭ জন। এরমধ্যে পুরুষ ১২ হাজার ৩৮ জন এবং নারী ১২ হাজার ৬২৯ জন। ১৩টি ভোট কেন্দ্রে ৬৮টি বুথ-এ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে মেয়রপদে ৩ জন ও নারী কাউন্সিলর পদে ১৪ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। নির্বাচন অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

তাহেরপুর : বাগমারার তাহেরপুর পৌরসভা নির্বাচনে লড়াইয়ের মাঠে রয়েছেন নৌকার প্রার্থী অধ্যক্ষ আবুল কালাম আজাদ আর ধানের শীষের প্রার্থী সাবেক মেয়র আবু নঈম শামসুর রহমান মিন্টু। উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, সরকারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার দেয়া প্রতিবেদনে ৯টি ভোট কেন্দ্রের মধ্যে ৭টিকে গুরুত্বপূর্ণ দেখানো হয়েছে। গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে কেন্দ্র গুলো পর্যাপ্ত পরিমান আইন শৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি, একাধিক গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের একাধিক দল মাঠে কাজ করবে।

তাহেরপুর পৌরসভার ৯টি কেন্দ্রে ১৪ হাজার ৬১৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা জানিয়েছেন।


শর্টলিংকঃ