রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ২৪৬টি শাখাই লোকসানে 


নিজস্ব প্রতিবেদক :
বন্যা কবলিত এলাকায় কৃষিঋণ আদায় বন্ধ। তারপরও দিতে হচ্ছে নতুন ঋণ। এতে বিপাকে পড়েছে উত্তরাঞ্চলে কৃষিঋণ নিয়ে কাজ করা বিশেষায়িত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক–রাকাব। ব্যাংকটি জানায়, চলতি বছরের অক্টোবর পর্যন্ত তাদের ৩৮৩ শাখার মধ্যে ২৪৬টিই লোকসানে পড়েছে। গত জুনে লোকসানি শাখা ছিল ১৯৫টি। তবে এ বিষয়ে রাকাবের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খান কোনো মন্তব্য করতে চান নি।

লোকসানি শাখা বেড়ে যাওয়ায় গত ২৯ সেপ্টেম্বর ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বৈঠকে জানানো হয়, সাম্প্রতিক বন্যায় রাজশাহী ও রংপুর বিভাগের কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন। চলতি বছরের ২৩ জুলাই বন্যা কবলিত এলাকায় কৃষিঋণ আদায় বন্ধ রাখার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। চালু রাখতে বলে নতুন ঋণ।

ব্যাংকটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের দাবি, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে ঋণ আদায় বন্ধ রাখা ও নতুন ঋণ দেয়ার কাজও করছে। আর এতেই বাড়ছে লোকসান। শুধু বন্যা নয়, করোনাতেও ক্ষতিগ্রস্ত হয়েছে রাকাব। চলতি বছরের মার্চ থেকে জুন পর্যন্ত ব্যাংকটির আয় ছিল প্রায় ১০০ কোটি টাকা। গত বছরের একই সময়ে চেয়ে যা ৫৯ কোটি টাকা কম। অথচ ব্যয় প্রায় ৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬৬ কোটি টাকা।

আদায় কম হওয়ায় চলতি অর্থবছরে কৃষিঋণ আদায়ের লক্ষ্যমাত্রা ২ হাজার ৩০০ কোটি টাকা করার বিষয়টিও আলোচনা করেন রাকাবের পরিচালকরা। গত ২০১৯-২০ অর্থবছরে রাকাবের আদায় ছিল ২ হাজার ১৪২ কোটি টাকা। আর এর আগের বছরে ছিল ২ হাজার ৫২৮ কোটি টাকা।-সূত্র : নিউজ বাংলা

 


শর্টলিংকঃ