রাজশাহী-নওগাঁ মহাসড়কের দু’পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ


নিজস্ব প্রতিবেদক : 

রাজশাহী-নওগাঁ মহাসড়কের দুইপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর।  বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নগরীর আমচত্ত্বর হতে এই উচ্ছেদ শুরু করা হয়। উচ্ছেদ করা হবে নগরীর রেলগেট হতে পবার নওহাটা ব্রিজ পর্যন্ত সকল অবৈধ স্থাপনা। মূলত সড়কটি  চার লেনে উন্নীত করতেই এ উচ্ছেদ অভিযান।

এ বিষয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের রাজশাহী সার্কেলের সহকারী  প্রকৌশলী আব্দুল মান্নাফ আকন্দ জানান, নগরীর রেলগেট হতে নওহাটা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হবে। এজন্য প্রকল্প খরচ ধরা হয়েছে ২৮৬ কোটি টাকারও বেশি। সড়কটি চার লেনে উন্নীত করতে দু’পাশে প্রশ্বস্ত জায়গা প্রয়োজন। এজন্য সড়কের দু’পাশে যে সকল অবৈধ স্থাপনা ছিল সেগুলো উচ্ছেদ করা হচ্ছে। এর আগে স্থাপনাগুলো সরিয়ে নিতে মালিকদের নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা নিজেরা তা করে নি। তাই সওজ অধিদপ্তরের উদ্যোগে অভিযান পরিচালনা করা হচ্ছে। এতে সহযোগিতা করছে রাজশাহী সিটি কর্পোরেশন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ-আরডিএ এবং ফায়ার সার্ভিস।

এ উচ্ছেদের মধ্যে আছে- ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান ফটক, ইসলামী  ব্যাংকের এটিএম বুথ, কিসমত পেট্রল পাম্পের একাংশ, সিটি কর্পোরেশনের সীমানা পিলার, মার্কেট ও দোকাপাটসহ বিভিন্ন ধরনের স্থাপনা।

চত্বর থেকে নওহাটা ব্রিজ পর্যন্ত চার লেন কাজের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন সড়ক ও জনপথ অধিদপ্তরের এস্টেট ও আইন কর্মকর্তা যুগ্ম-সচিব মাহবুবুর রহমান ফারুক।  আগামী কাল শুক্রবার ও শনিবারও অভিযান চলবে।

এদিকে, রাজশাহী সিটি করপোরেশন জানায়, একনেক অনুমোদিত এই সড়কটি চার লেনে উন্নীতকরণের পর বর্তমানের ৩০ ফুট প্রশস্ত এই রাস্তাটি ৮০ ফুটে উন্নীত করা হবে। রাস্তার দুই পাশে ডিভাইডারসহ ১০ ফুট চওড়া ফুটপাত ও রাস্তার দক্ষিণ পাশে সাড়ে সাত ফুট ড্রেন করা হবে।


শর্টলিংকঃ