রাজশাহী পলিটেকনিকে ছাত্র রাজনীতি বন্ধসহ ছয়দফা দাবিতে আন্দোলন


মেহেদী হাসান,

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে অধ্যক্ষ লাঞ্ছিতের ঘটনায় শিক্ষক ও শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। এ সময়  ছাত্র রাজনীতি বন্ধ ও ক্যাস্পাসে নিরাপত্তাসহ ছয় দফা দাবিতে আন্দোলন করে সাধারণ শিক্ষার্থীরা। আজ রোববার বেলা সাড়ে দশটার দিকে রাজশাহী-নওগাঁ মহাসড়কে মানববন্ধন করে শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা।

 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো, অভিযুক্ত শিক্ষার্থীদের দ্রুত ও সুষ্ঠ বিচার করতে হবে, তাদের স্থায়ীভাবে ছাত্রত্ব বাতিল করতে হবে, ছাত্র রাজনীতি বন্ধ করতে হবে, কলেজে বহিরাগত শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ করতে হবে, ক্যাম্পাসে সকলের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে।

মানবন্ধনে শিক্ষার্থীরা নানা উদ্বেগ প্রকাশ করে বলেন, আমরা নিরাপত্তার সাথে থাকতে পারি না। যেখানে শিক্ষক নিরাপদে থাকতে পারে না সেখানে আমাদের নিরাপত্তা কতটুকু? আমরা সুষ্ঠ বিচার চাই।

প্রতিষ্ঠানের শিক্ষক মনিরুল ইসলাস বলেন, ছাত্রলীগের নামধরে কিছু ছাত্র শিক্ষার পরিবেশ নষ্ট করছে। আপাতত ছাত্ররাজিনীতি বন্ধকরা হবে এবং পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রগণ করা হবে। জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানাচ্ছি।

শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে ছাত্রলীগের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে থাকা ছাত্রলীগের নেতাকর্মীদের ব্যানারগুলো ছিড়ে ফেলে।

কোন ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয়েছে পুলিশ। নগরীর চন্দ্রিমা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মো. গোলাম মোস্তফা বলেন, পরিস্থিতি শান্ত রয়েছে। সেখানে পুলিশ রয়েছে।

পুলিশ আরো জানায়, অধ্যক্ষকে লাঞ্ছিত করার ঘটনায় ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। যাদের গ্রেফতার করা হয়েছে তারা ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত। মামলার লিস্ট দেখে জড়িতদের গ্রেফতার করা হবে। গ্রেফতারকৃত পাঁচ জনের মধ্যে এজাহারভুক্ত আসামী নেই বলেও জানায় পুলিশ।

প্রসঙ্গত, শনিবার (২ নভেম্বর) দুপুর দেড়টার দিকে ইন্সটিটিউটের অধ্যয়নরত ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী অধ্যক্ষকে পুকুরে ফেলে দেয়। এ ঘটনায় সিসিটিভির ফুটেজ দেখে হামলাকারীদের শনাক্ত করেছেন শিক্ষকরা।


শর্টলিংকঃ