Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়কে দুটি বাস উপহার দিল ভারত


নিজস্ব প্রতিবেদক:

ভারতীয় জনগনের পক্ষ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুটি বাস উপহার দেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে রাবি উপচার্য আব্দুস সোবহানের কাছে বাস দুটির চাবি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, জুম ভিডিওর মাধ্যমে যুক্ত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দ্বোরাইস্বামী, এছাড়াও উপস্থিত ছিলেন, রাজশাহীস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার সঞ্জিব ভাটি সহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের অন্যান্য কর্মকর্তা বৃন্দ। অনুষ্ঠানে দু দেশের সুসম্পর্কের কথা উল্লেখ করে শিক্ষা সংস্কৃতির উন্নয়ন ও বিকাশে কাজ করে যাবার ঘোষণা দেন অতিথিরা।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বিক্রম দ্বোরাইস্বামী বলেন, বাংলাদেশ আমাদের পরম বন্ধু। দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যেতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশংসা করে হাইকমিশনার আরও বলেন, শিক্ষা ও গবেষণায় এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক ভালো করছে।  আগামীতে শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা ও গবেষণায় সব ধরনের সহযোগিতা করার আশা ব্যক্ত করেন তিনি।

হাইহমিশনার ঊনসত্তরের গণঅভুত্থানে শহীদ রাবি শিক্ষক জোহার আত্মদান গভীরভাবে স্বরণ করেন। এ সময় তিনি বাংলাদেশ-ভারত মৈত্রী বিনির্মাণে বঙ্গবন্ধুর অবদান চির অম্লান হয়ে থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।বিজয়ের মাসে বিশ্ববিদ্যালয়কে দুটি বাস উপহার দেওয়ায় ভারতীয় সরকার ও জনগনকে ধন্যবাদ জানান উপাচার্য আব্দুস সোবহান। তিনি বলেন, বাংলাদেশের জন্মলগ্ন থেকে ভারত সরকার বাংলাদেশ ও বাংলাদেশের জনগণকে নানাভাবে সহযোগিতা করে আসছে। মুক্তিযুদ্ধের সময় তারা মুক্তিযোদ্ধাদের খাবার, অস্ত্র, আশ্রয় ও প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করেছেন। এখন শিক্ষার বিকাশ এর জন্য দেশের বিভিন্ন স্থানে লাইব্রেরি ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহে নানা ধরনের বই ছাড়াও শিক্ষার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করার জন্য বাস প্রদান করছেন। এসব উদ্যোগ ভারতকে অন্যান্য বন্ধুরাষ্ট্রের তুলনায় অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের পক্ষ থেকে ভারত সরকার ও ভারতীয় জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান উপাচার্য।


Exit mobile version