রাজশাহী মেডিকেল কলেজের করোনা ল্যাবে আরো তিন নমুনা


বিশেষ প্রতিবেদক :

করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগের করোনা ল্যাবে আরো তিনজনের নমুনা এসেছে। এরমধ্যে দুটি রাজশাহীর ও একটির বগুড়ার। বগুড়ার ওই কিশোর মারা গেছে। নমুনাগুলোর পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে রামেকের অধ্যক্ষ ডা. নওশাদ আলী ইউনিভার্সাল২৪নিউজকে এ তথ্য জানিয়েছেন।

রামেকের ভাইরোলজি বিভাগের করোনা ল্যাবের যন্ত্রাংশ

অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, বুধবার সন্দেহভাজন পাঁচজনের নমুনা নিয়ে এই ল্যাবের কার্যক্রম শুরু হয়। সেগুলোর পরীক্ষা-নিরীক্ষা শেষে এখন চূড়ান্ত প্রতিবেদন তৈরির কাজ চলছে। প্রতিবেদনটি ঢাকায় পাঠানো হবে। সেখান থেকে তা প্রকাশ করা হবে।

তবে প্রথমদিনে করোনা ল্যাবের অভিজ্ঞতা  সম্পর্কে তিনি বলছিলেন, এ ধরনের ভাইরাস নিয়ে কাজ করার অভিজ্ঞতা আমাদের টিমের কারোরই ছিল না। তবে ৩০জনের এই টিমকে অনলাইনে ঢাকার অভিজ্ঞ চিকিৎসক ও টেকনিয়ানরা প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করেছেন। কিন্তু প্রকৃতপক্ষে যখন নমুনা টেস্টের জন্য তাদের ল্যাবে যেতে বলা হয়, তখন অনেকেই ইতস্ততবোধ করছিলেন। কারণ, মানুষ হিসেবে চিকিৎসকদেরও সমান অনুভূতিই কাজ করছে। এটিই স্বাভাবিক। কিন্তু পরে সবাই সাকসেসফুলি কাজ করেছেন। যা মেডিকেল কলেজের ইতিহাসে একটি মাইলফলক ঘটনা।

তিনি আরো জানান, ঢাকা থেকে টেকনিশয়ানদের দুইটি দল পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছেন। আরপি পিসিআর মেশিন স্থাপন কাজ শেষ হয়েছে মঙ্গলবার। এই ল্যাবে একটি রিএজেন্ট দিয়ে সর্বোচ্চ ৯৬ জনের নমুনা পরীক্ষা করা  সম্ভব।  কিন্তু আমাদের এখানে নমুনা কম। তাই রিএজেন্ট লাগছে বেশি।


শর্টলিংকঃ