রাজশাহী সীমান্তে বিজিবি-বিএসএফ গোলাগুলি


বিশেষ প্রতিবেদক : 

রাজশাহীর চারঘাট সীমান্তে বিজিবি ও বিএসএফের মধ্যে গোলাগুলি হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার পর শাহরিয়ার খাল সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে এ ঘটনা ঘটে। তবে বিকেলে পতাকা বৈঠকে বিএসএফ অভিযোগ করেছে, তাদের একজন নিহত ও অপরজন আহত হয়েছে।  রাত ৯টায় বিজিবি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন লে. কর্নেল ফেরদৌস জিয়াউল উদ্দিন মাহমুদ

সংবাদ সম্মেলনে বিজিবি’র ১ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান,  প্রজনন মৌসুমে পদ্মায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু ভারতীয়  তিন জেলে বৃহস্পতিবার সকালে  সীমান্ত পিলার ৭৫/৩-এস হতে প্রায় ৬শ’ মিটার বাংলাদেশের ভেতরে এসে ইলিশ ধরছিল।  খবর পেয়ে বিজিবি সদস্যদের নিয়ে অভিযানে যান উপজেলা মৎস্য কর্মকর্তা।  ওই তিন জেলেকে আটকের চেষ্টা করলে দু’জন পালিয়ে যায়। তবে  প্রনব মণ্ডল নামে এক জেলে আটক করা হয়।

এদিকে, ভারতীয় জেলে প্রনবকে ছাড়িয়ে নিতে বিএসএফের একটি টহল দল অবৈধভাবে স্পীড বোর্ড নিয়ে বাংলাদেশের ভেতরে চলে আসে। কিন্তু বিজিবি তাদের জানায়,  পতাকা বৈঠকের মাধ্যমে প্রনবকে মুক্তি দেয়া হবে। এসময় ক্ষুব্ধ হয়ে বিএসএফ সদস্যরা ফপট রাউন্ড গুলি বর্ষণ করে। জবাবে বিজিবিও পাল্টা গুলি ছুঁড়ে।  এরপর বিএসএফ সদস্য পিছু হটে।

পরে বিকেল সাড়ে চারটার দিকে বিজিবি ও বিএসএফর মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ১ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ ও বিএসএফের পক্ষে ছিলেন ১১৭ ব্যাটেলিয়নের কম্যান্ড্যান্ট কে এস মেহতা। বৈঠকে বিএসএফর এই কর্মকর্তা দাবি করেছেন, গুলিতে তাদের জোয়ান বিজয় ভান নিহত হয়েছে। আহত হয়েছে আরেক সদস্য রাজবীর । তবে নিহতের কোনো প্রমাণ বিএসএফ দেখাতে পারে নি বলে জানান বিজিবির এই কর্মকর্তা।

বিজিবির অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, পতাকা বৈঠকে আটক ভারতীয় জেলেকে ফেরত দেয়া হয়নি। তাকে চারঘাট থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে। অবৈধ অনুপ্রবেশের জন্য তার বিরুদ্ধে মামলা হবে।

তিনি আরও জানান, পতাকা বৈঠকে উভয়পক্ষ তাদের নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হয়েছে। এছাড়া এ বিষয়ে আরো আলোচনার জন্য সীমান্তে দ্রুতই আরেকটি পতাকা বৈঠক করার বিষয়ে বিজিবি-বিএসএফ সম্মত হয়েছে। উভয়পক্ষের মধ্যে শান্তিপূর্ণভাবে পতাকা বৈঠক শেষ হয়েছে বলেও জানান বিজিবির এই ঊর্ধ্বতন কর্মকর্তা।


শর্টলিংকঃ