রাণীনগরে ক্ষীরা চাষের উজ্জ্বল সম্ভবনা


রাজেকুল ইসলাম, রাণীনগর নওগাঁ:

ধান উৎপাদনের দেশের উত্তরপদের মধ্যে নওগাঁ জেলা অন্যতম হলেও কৃষকরা শুধু ধান চাষেই থেমে নেই। বিশেষ করে রাণীনগর উপজেলায় ধান ও অন্যান্য ফসলের পাশাপাশি স্থানীয় কৃষকরা খাদ্য তালিকার নিত্য খাবার সালাদের চাহিদা মেটাতে ক্ষীরা চাষ শুরু করেছে। প্রতি বছর ইরি-বোরো মৌসুমে কাটামারার সময়ে নানান প্রাকৃতিক দূর্যোগের কারণে উৎপাদিত ধানের নায্য মূল্য না পাওয়ায় দফায় দফায় লোকসানের কারণে উপজেলার ৮টি ইউনিয়নে বেশ কিছু কৃষক গতানুগতিক ফসলের বাহিরে আগাম জাতের ক্ষীরা চাষের দিকে ঝুকছে।

উপজেলার ভবানীপুর উত্তরপাড়া গ্রামের ক্ষীরা চাষী বক্কর ও জাহাঙ্গীর বলছেন, তারা দুইজন মিলে কাশিমপুর ইউনিয়নের চক-কুজাইল মৌজার প্রতি বছর ১৬হাজার টাকা দরে প্রায় ৫বিঘা জমি বর্গা নিয়ে অন্যান্য ফসলেরর পাশাপাশি ৩ বিঘা জমিতে ক্ষীরা চাষ করছি। দুই মাস আগে চারা রোপন করে বর্তমানে ফল ধরতে শুরু করেছে। আশা করছি মাস খানেকের মধ্যেই বিক্রয়ের জন্য বাজারে তুলতে পারবো। বর্তমানে যে পরিমাণ দর আছে, সব কিছু ঠিকঠাক থাকলে ভালই লাভ হবে।

রাণীনগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শহিদুল ইসলাম বলছেন, রাণীনগরে ধানের পাশাপাশি ক্ষীরা চাষের উজ্জল সম্ভাবনা থাকায় চাষীরা আমাদের পরামর্শে আগাম জাতের ক্ষীরা চাষের দিকে মনোযোগ দিচ্ছে। গত বারের চেয়ে এবার চলতি মৌসুমে ক্ষীরা চাষ বেশি হয়েছে। আবহাওয়া অনুকূল আর কোনো প্রকার রোগবালাই হানা না দিলে ক্ষীরা চাষীরা এবার লাভের মুখ দেখবে। বিশেষ করে গোনা কাশিমপুর ও মিরাট ইউনিয়নের কিছু দো-আশ জাতের জমিতে খুব ভালো ক্ষীরা চাষ হচ্ছে।

 


শর্টলিংকঃ