Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

রাবিতে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবি


রাবি প্রতিনিধি:
আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যাল (রাবি) শাখা আদিবাসী ছাত্র পরিষদের নেতা-কর্মীরা। একইসঙ্গে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকুরিতে আদিবাসী কোটা পুনর্বহাল এবং আদিবাসী ভাষাসমূহ বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগে অন্তভূক্তকরণের দাবিও জানায় তারা। রোববার (৪ আগস্ট) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, ৯ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। বর্তমানে আদিবাসীদের উপর যে ভাবে নির্যাতন হচ্ছে এতে আদিবাসীদের সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। তারা নানা সময় বিভিন্ন ভাবে হয়রানির শিকার হচ্ছে। ২০০০ সালের পর থেকে আনেক আদিবাসী গুম, খুন ও ধর্ষিত হওয়ার পরেও কোন বিচার পাননি। এছাড়াও বিভিন্ন সময় রাজনৈতিক দলগুলো আদিবাসীদের সংখ্যালঘুর সুবিধা দেওয়ার কথা বলে নির্বাচনী ফায়দা নিয়েছে। কিন্তু পরে তাদেরই জায়গা জমি জোরপূর্বক দখল করে নিয়েছে।

এর সঙ্গে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র জোটের সমস্বয়ক ফিদেল মনির বক্তব্য দেন। কর্মসূচি সঞ্চালনা করেন আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক উজ্জল মাহাতো। এসময় সংগঠনের নেতা-কর্মীরাসহ বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।


Exit mobile version