রাবিতে এনামুলের চায়ের দোকান অপসারণের নির্দেশ প্রত্যাহার চায় শিক্ষার্থীরা


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

রাবিতে এনামুলের চায়ের দোকান সরিয়ে দেওয়ার নির্দেশ বাতিল চেয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল দুপুরে উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

রাবিতে এনামুলের চায়ের দোকান অপসারণের নির্দেশ প্রত্যাহার চায় শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আমতলায় দীর্ঘ দিন ধরে চায়ের দোকান পরিচালনা করেন এনামুল। এ দোকানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও রাজনৈতিক কর্মীরা প্রতিদিন আড্ডা দেন। সম্প্রতি প্রশাসন দোকানটি অপসারণ করার নোটিশ দিয়েছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের বর্তমান-সাবেক শিক্ষার্থীরা প্রতিবাদে সরব হয়ে উঠেছেন। দোকানটি অপসারণ না করতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, চায়ের দোকানটি দীর্ঘদিন ব্যাপী ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীদেও শিক্ষা সংক্রান্ত আনুষঙ্গিক আলাপ-আলোচনার একটি উল্লেখযোগ্য জায়গা হিসেবে ভূমিকা রেখে আসছে। এছাড়া সকল প্রগতিশীল সাহিত্যিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মীদের মিলনমেলা হিসেবে গণতান্ত্রিক মূল্যবোধের প্রসারে অবদান রেখে আসছে। এই দোকানটি অপসারণ করা হলে ক্যাম্পাসের প্রাণবন্ত ও চাঞ্চ্যলতা এবং মুক্তবুদ্ধির চর্চায় ব্যাঘাত ঘটবে। ক্যাম্পাসের গণতান্ত্রিক পরিবেশ রক্ষার্থে দোকানটি স্বস্থানে বহাল রাখা অত্যাবশ্যক। আমরা বিশ্বাস করি শিক্ষার্থীদের আবেগ, অনুভূতি, ভালোবাসা এবং প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিয়ে দোকানটি অপসারণের নির্দেশ বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রত্যাহার করবে।

এসময় উপস্থিত ছিলেন- রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, বাংলা বিভাগের শিক্ষার্থী অর্বাক আদিত্য প্রমুখ।

জানতে চাইলে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেনআমরা অনুরোধ করেছি এ রাবিতে এনামুলের চায়ের দোকানটা যেন স্বস্থানে বহাল রাখা হয়। এমনিতেই বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক কিংবা মুক্তবুদ্ধি চর্চার কোনো পরিবেশ নেই, যতটুকু আছে তা এনামুল ভাইয়ের দোকানকে কেন্দ্র করেই! এই জায়গাটাতেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মীদের আড্ডায় মুখরিত থাকে সারাক্ষণ।আড্ডার এই জায়গাটা যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য আমরা কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছি।

আরও পড়ুন  প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন রাবি-রুয়েটের ১২ শিক্ষার্থী


শর্টলিংকঃ