Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

রাবিতে ‘চিহ্নমেলা চিরায়তবাংলা’ শুরু সোমবার


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী চিহ্নমেলা চিরায়তবাংলা আগামী সোমবার (১১ মার্চ) শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে বসবে এই মেলা। দুই বাংলার ১২৫টি ছোটকাগজ কর্মী, সম্পাদক, লেখক, পাঠকদের পদচারণায় মুখর হয়ে উঠবে চিহ্নমেলা।

চিহ্নমেলা চিরায়তবাংলা সম্পর্কে জানাচ্ছেন চিহ্ন প্রধান ড. শহীদ ইকবাল

বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য বিষয়ক ছোটকাগজ ‘চিহ্ন’ চতুর্থবারের মতো এই মেলার আয়োজন করেছে। শনিবার (০৯ মার্চ) দুপুর ১২টায় বিশ্ববিদ্যায়ের ডিনস্ কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চিহ্নপ্রধান অধ্যাপক ড. শহীদ ইকবাল।

সংবাদ সম্মেলনে ড. শহীদ ইকবাল জানান, সকাল ১০টায় জাতীয় সঙ্গীত ও শোভাযাত্রার মাধ্যমে মেলার উদ্বোধন করবেন ভারতের প্রখ্যাত কথাশিল্পী দেবেশ রায়। মেলায় ভারতের আরেক প্রখ্যাত লেখক প্রভাত চৌধুরী উপস্থিত থাকবেন।

মেলায় বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ, লেখক, পাঠক ও সম্পাদকরা অংশগ্রহণ নেবেন। পাশাপাশি মেলায় বিভিন্ন খ্যাতিমান লেখকরা সাহিত্যের বিভিন্ন বিষয়ে বক্তৃতা করবেন।

তিনি বলেন, ‘মেলায় লেখক সরকার মাসুদকে সৃজনশীল ও হোসেন উদ্দীন হোসেনকে মননশীল লেখনির জন্য চিহ্ন পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়াও মেলায় অংশ নেওয়া দুই বাংলার ছোট কাগজগুলোর মধ্যে আটটি কাগজকে সম্মাননা প্রদান করা হবে।’

সংবাদ সম্মেলনে রাবির বাংলা বিভাগের শিক্ষক সাইদুল আম্বিয়া, খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক আবুল ফজল প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২০১১ সাল থেকে প্রতি তিন বছর পরপর এই মেলার আয়োজন করে আসছে ছোট কাগজ ‘চিহ্ন’।


Exit mobile version