রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত


রাবি প্রতিনিধি:

‘বই পড়ি, স্বদেশ গড়ি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়েছে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার এবং ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন করে দিসবটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া। পরে গ্রন্থাগার চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

এর আগে গ্রন্থাগার চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে চৌধুরী মো. জাকারিয়া বলেন, জ্ঞানভিত্তিক আধুনিক সমাজ বিনির্মাণে ও আলোকিত মানুষ গড়তে গ্রন্থাগারের ভূমিকা অপরিহার্য। তথ্য প্রযুক্তির যুগেও বিশ্বব্যাপী জ্ঞান অর্জনের অন্যতম সামাজিক প্রতিষ্ঠান হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

গ্রন্থাগারের পাঠক সেবা, তথ্য সেবা, গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক অন্যান্য সেবা পাওয়ার বাধাহীন সুযোগ থাকায় গ্রন্থাগারকে জনগণের বিশ্ববিদ্যালয় বলা হয়ে থাকে।তিনি আরও বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য প্রয়োজন আলোকিত মানুষ।

আর এই আলোকিত মানুষ তৈরিতে সৃজনশীল চর্চার সাথে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে।এসময় গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক সুভাষ চন্দ্র শীল, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশ নেন।


শর্টলিংকঃ