রাবিতে ‘ড. এ আর মল্লিক লেকচার’ হল উদ্বোধন


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: 
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের প্রথম বিভাগীয় প্রধান ড. এ আর মল্লিক স্মরণে ‘ড. এ আর মল্লিক লেকচার হল’ এর উদ্বোধন করা হয়েছে। সোমবার (১ জুলাই) দুপুর ১টায় ইতিহাস বিভাগে এক অনাড়ম্বর অনুষ্ঠানে মাধ্যমে এই হলের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম সারোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভাগের অধ্যাপক এম শমশের আলী, কলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ফজলুল হক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ফখরুল ইসলাম বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক মর্ত্তুজা খালেদ। বিভাগের সহযোগী অধ্যাপক শাহিনা আক্তার প্রফেসর মল্লিকের জীবনী পাঠ করেন।

প্রসঙ্গত, পুরো নাম আজিজুর রহমান মল্লিক। জন্ম ১৯১৮ সালের ৩১ ডিসেম্বর বৃহত্তর ঢাকা জেলার ধামরাই উপজেলার রাজাপুর গ্রামে। এ আর মল্লিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তৎকালীন জিন্নাহ হলের (বর্তমান শের-ই-বাংলা ফজলুল হক হল) প্রথম প্রাধ্যক্ষও ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে প্রভাষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রকল্প পরিচালক ও প্রথম উপাচার্য, মুক্তিযুদ্ধকালে প্রবাসী বাংলাদেশ সরকারের দূত, স্বাধীন বাংলাদেশের প্রথম শিক্ষা সচিব, দিল্লীতে বাংলাদেশের হাইকমিশনার, অর্থমন্ত্রী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ইমেরিটাস ছিলেন। ১৯৯৮ সালে এ আর মল্লিক মৃত্যুবরণ করেন। তিনি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।


শর্টলিংকঃ