রাবিতে ফের ১০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ, জড়িতদের শাস্তি দাবি


রাবি প্রতিনিধি:

ঢাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অতিথি ভবন ক্রয় সংক্রান্ত কাজে ১০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজের একাংশ। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে এই কর্মসূচি পালন করে। এসময় তারা দুর্নীতির সাথে জড়িতদের শাস্তির দাবি করেন।

রাবির অতিথি ভবন ক্রয়ে ১০ কোটি টাকার দুর্নীতির অভিযোগে মানববন্ধন
রাবির অতিথি ভবন ক্রয়ে ১০ কোটি টাকার দুর্নীতির অভিযোগে মানববন্ধন

মানববন্ধনে প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক এম মজিবুর রহমান বলেন, অতিথি ভবন ক্রয়ে বিশ্ববিদ্যালয়ের তদন্তে দুর্নীতির প্রমাণ মিলেছে। এ তদন্ত প্রতিবেদন সরকারের উচ্চ পর্যায়ে জমা দেওয়া হয়েছে। কিন্তু দীর্ঘ দিন অতিবাহিত হলেও দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে বিষয়টি অমীমাংসিত রয়ে গেছে।

এদিকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগ করেন কয়েকজন শিক্ষক। এ বিষয়ে অভিযোগ করে আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতি যেভাবে উপস্থাপন করা উচিত ছিলো সেভাবে করা হয়নি। সেখানে বঙ্গবন্ধুকে অবমাননা করা হয়েছে। স্মৃতিস্তম্ভটি নির্মাণেও দুর্নীতি হয়েছে বলে আমাদের কাছে তথ্য আছে। বিশ্ববিদ্যালয়ের কফিশপ নির্মাণেও তারা লক্ষ লক্ষ টাকার দুর্নীতি করেছেন। সেই কফি হাউজও এখন আর ব্যবহৃত হয় না। এসব দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাই।

মানববন্ধনে আরও বক্তব্য দেন বাংলা বিভাগের অধ্যাপক সৃজিত সরকার, সমাজকর্ম বিভাগের অধ্যাপক রবিউল ইসলাম, ইতিহাস বিভাগের অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তারেক নুর, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সুমাইয়া খানম প্রমুখ। কর্মসূচি সঞ্চালনা করেন পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলেপমেন্ট বিভাগের অধ্যাপক আব্দুল গনি। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।


শর্টলিংকঃ