- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

রাবিতে কর্মশালায় বক্তারা ‘বিশ্বে সাড়া ফেলবে মোবাইল জার্নালিজম’


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

অনুষ্ঠানে বক্তারা বলেন,‘তথ্যপ্রযুক্তির উৎকর্ষতা এবং প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সাংবাদিকদের বিভিন্ন প্লাটফর্মে দক্ষ হবার বিকল্প নেই। ভবিষ্যত সাংবাদিকদের আরো সৃষ্টিশীল কর্মকাণ্ডের মাধ্যমে সাংবাদিকতা পেশাকে আরো আলোকিত করা সম্ভব’।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘মোবাইল জার্নালিজম: দ্য ফিউচার অব জার্নালিজম’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানীর ডয়েচে ভেলে (ডি ডব্লিউ) একাডেমির আয়োজনে কর্মশালাটি পরিচালিত হয়।

দিনব্যাপী কর্মশালায় মোবাইল জার্নালিজমের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন ব্রিটিশ মোবাইল সাংবাদিক অ্যান্ডি বার্গাস এবং ইউসুফ ওমর। এসময় তারা মোবাইলে অডিও সংবাদ, ভিডিও সংবাদ, ভিডিও এডিটিং, ছবি এডিটিং এবং কোন পরিস্থিতে কীভাবে সংবাদ সংগ্রহ করে গণমাধ্যমে প্রকাশ যোগ্য করে তোলা যায় এ সম্পর্কে ধারণা দেন।

কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশে ভবিষ্যত সাংবাদিকতার মাননোন্নয়নে বিভিন্ন প্রকল্প পরিচালিত হচ্ছে। এই প্রকল্পের মধ্যে রয়েছে মোবাইল, রেডিও, টেলিভিশন সাংবাদিকতার প্রশিক্ষণ, শিক্ষার্থীদের ইন্টার্ণশীপ, চাকুরি সম্পর্কিত দক্ষতা অর্জন ইত্যাদি’।

তারা আরো বলেন, ‘প্রশিক্ষণে শিক্ষার্থীদের পেশা হিসেবে ভবিষ্যত সাংবাদিকতার দিক নির্দেশনা ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। তথ্যপ্রযুক্তির উৎকর্ষতা এবং প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সাংবাদিকদের বিভিন্ন প্লাটফর্মে দক্ষ হবার বিকল্প নেই। ভবিষ্যত সাংবাদিকদের আরো সৃষ্টিশীল কর্মকাণ্ডের মাধ্যমে সাংবাদিকতা পেশাকে আরো আলোকিত করা সম্ভব। আগামী এক বছরের মধ্যে বিশ্বে মোবাইল জার্নালিজম অনেকটা সাড়া ফেলবে’।

দিনব্যাপী কর্মশালায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, সহযোগী অধ্যাপক মশিহুর রহমান, সহকারী অধ্যাপক শাতিল শিরাজ, সহকারী অধ্যাপক নাজিয়াত হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক মামুন আব্দুল কাইয়ুম, সহকারী অধ্যাপক আব্দুল্লাহ হিল বাকিসহ বিভাগের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।