রাবি প্রশাসনকে পাঁচ দিনের আল্টিমেটাম: আন্দোলন স্থগিত


রাবি প্রতিনিধি:

ক্যাম্পাসে নিরাপত্তাসহ তিন দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়ে আগামী পাঁচ দিন (২৪ অক্টোবর) পর্যন্ত সময় বেধে দিয়ে আন্দোলন স্থগিত করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শুরু করে ভোর চারটা পর্যন্ত এবং শনিবার সকাল থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে তারা।

এর আগে ১৮ অক্টোবর শুক্রবার রাত সাড়ে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ে হবিবুর রহমান হলের মাঠে অর্থনীতি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফিরোজ আনামকে ছুরিকাঘাত করে দুর্বৃত্তরা। গুরুতর অবস্থায় তাকে উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সে ৮ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হল-ক্যাম্পাসে বহিরাগতদের নিষিদ্ধ করে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, ফিরোজ আনামকে ছুরিকাঘাতের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ডিবি তুলে নেয়ার কারণ ব্যাখ্যা ও দুঃখ প্রকাশ করতে হবে।

আন্দোলনে অংশ নেয়া অর্থনীতি বিভাগের শিক্ষার্থী নিশাত আল হাসান বলেন, গতকাল রাত থেকে ৫ দফা দাবিতে মহাসড়কে অবস্থান করছি। বিভিন্ন সময় ক্যাম্পাসে নিরাপত্তা বাস্তবায়ন করা হবে বলে আমরা আশ্বাস পেয়েছি। কিন্তু বিচার পায় নি। এবার আর ছাড় নয়। আগামী ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিতব্য প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য আন্দোলন স্থগিত করা হয়েছে। আগামী ২৪ অক্টোবরের মধ্যে দাবি বাস্থবায়ন না করা হলে ফের আন্দোলনে যাবো।

শনিবার একই দাবিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা ও ছাত্রলীগের নেতাকর্মীরা। কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থীদের মেরে আহত করা ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে। প্রায়ই ক্যাম্পাসে এ ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটছে। কিন্তু প্রশাসন এগুলো আটকাতে ব্যর্থ। বারবার দাবি জানানোর পরেও প্রশাসন ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ প্রবেশ ও চলাচল বন্ধ করতে পারেনি।

কর্মসূচি থেকে নেতাকর্মীরা সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের উৎপাত বেড়েছে দাবি করে ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিতে ক্যাম্পাসে প্রবেশে গেইটগুলোকে সিসি টিভি ক্যামরার আওতায় আনার দাবি জানান। একই সময় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার শিক্ষার্থীদের সংগঠন বদরগঞ্জ উপজেলা সমিতি। কর্মসূচি থেকে তারা ফিরোজের চিকিৎসাভার বহনের জন্য প্রশাসনের কাছে দাবি করেন তারা।

 


শর্টলিংকঃ