- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

রাবি ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদনকারী নির্বাচন


রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদনকারীর এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তিতে নির্বাচন করা হয়েছে। তবে ‘বিথ ইউনিটের সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়।

 

বিশ্ববিদ্যালয়ের ওয়েট সাইটে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে, প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থী বিভিন্ন শাখায় (বিজ্ঞান, ব্যবসায়, মানবিক শাখা) এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ওপর ভিত্তি করে নির্বাচন করা হয়েছে। এতে ‘এথ ইউনিটে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখায় শিক্ষার্থীদের সর্বনিম্ন জিপিএ-৪.১৭ প্রাপ্ত শিক্ষার্থীরা এবং ‘সিথ ইউনিটে বিজ্ঞান শাখায় জিপিএ-৪.৫, মানবিক শাখায় জিপিএ-৪.১৭, ব্যবসায় শাখায় জিপিএ-৪.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনকারী নির্বাচিত হয়েছে। আবার একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের ভর্তি পরীক্ষার আবেদন মোট তিনটি পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে। যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়। নির্ধারিত সময়ে না আবেদন করলে পরবর্তীতে আর কোনো সুযোগ থাকবে না বলে উল্লেখ করা হয়। প্রথম পর্যায় ১৭-০৯-২০১৯ তারিখ দুপুর ১২ টা থেকে ২৩-০৯-২০১৯ তারিখ সন্ধ্যা ৫টা পর্যন্ত, দ্বিতীয় পর্যায় ২৪-০৯-২০১৯ তারিখ দুপুর ১২ টা থেকে ২৭-০৯-২০১৯ তারিখ সন্ধ্যা ৫ টা পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ে ২৮-০৯-২০১৯ তারিখ দুপুর ১২ টা থেকে ৩০-০-২০১৯ তারিখ সন্ধ্যা ৫টা পর্যন্ত আবেদন করতে পারবে।

প্রসঙ্গত, এ বছর প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রাথমিক আবেদন করেছেন ১ লক্ষ ৩৭ হাজার ভর্তিচ্ছু। এদের মধ্যে ‘এথ ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বিথ ইউনিটে ২৭ হাজার সাতশ ৯৪ জন এবং ‘সিথ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার করে সর্বোচ্চ ৯৬ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।