রাবি ভর্তি ফরমের উচ্চ মূল্য নির্ধারণে প্রতিবাদ


রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি ফরমের উচ্চ মূল্য নির্ধারণের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার (২৮ জুলাই) দুপুর দেড় টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে তারা এ প্রতিবাদ জানান। ‘শিক্ষাবাণিজ্য বিরোধী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ বিক্ষোভ মিছিল ও ছাত্রসমাবেশের আয়োজন করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রতি ইউনিটে যে ১৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে তা রাষ্ট্রের কতজন এই ব্যয়ভার বহন করতে সক্ষম। দেশের বেশিরভাগ এলাকা এখন বন্যায় প্রবলিত। বন্যাকবলিত এলাকার সেই ছেলে-মেয়েগুলোর বাবার পক্ষে এত টাকা দেয়া সম্ভব নয়। শিক্ষা সবার জন্য না হয়ে উচ্চ শ্রেণির জন্য হয়ে যাচ্ছে। একজন শিক্ষার্থী একটি ইউনিট ছাড়া একাধিক ইউনিটে ফর্ম তুলতে পারবে না সেটাও অযৌক্তিক। আমরা চাই ভর্তি ফরমের যে উচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে তা কমিয়ে আনা হোক। শিক্ষার্থী বান্ধব মূল্য নির্ধারণ করা হোক। বিশ্ববিদ্যালয়ে যে ইট-পাথরের উন্নয়ন হচ্ছে তাতে অনেক টাকা বাজেট করা হচ্ছে। কিন্তু কেন শিক্ষার্থী ভর্তির জন্য কোন বাজেট করা হবে না। বিশ্ববিদ্যালয়ের বর্তমানে যে সিন্ডিকেট তা অবৈধ। অনৈতিকভাবে তারা ভর্তির ফরমের দাম বৃদ্ধি করেছে। আমরা যদি এখনি এ অনৈতিক কাজের লাগাম না টেনে ধরি তাহলে ভবিষ্যতে আরও বাড়বে।

বক্তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় আর বিশ্ববিদ্যালয়ের পর্যায়ে নেই। জমিদারি পর্যায়ে চলে গেছে। যৌক্তিক কোন কথা বললে হামলা-মামলার শিকার হতে হয়। শিক্ষার্থী-শিক্ষক মিলে যদি বিশ্ববিদ্যালয় হয়। তাহলে কিভাবে শিক্ষকরা-শিক্ষার্থীদের কাছ থেকে এত টাকা নেয়? বর্তমানে শিক্ষার্থীদের কোন প্রতিনিধি নাই। প্রতিনিধি না থাকার কারণে তারা শিক্ষার্থীদের উপর অযৌক্তিক দাবি চেঁপে দিচ্ছে। যদি শিক্ষার্থী প্রতিনিধি থাকতো তাহলে তারা এই অযৌক্তিক দাবির প্রতিবাদ করতো। মহান শিক্ষকরাও চাইনা শিক্ষার্থীদের কোন প্রতিনিধি থাক। আর তারা এসব বিষয়ে প্রতিবাদ করুক।

বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শিক্ষার্থী রঞ্জু হাসানের সঞ্চালনায় সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকি, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা, আরেফিন মেহেদি হাসান, দর্শণ বিভাগের শিক্ষার্থী আশরাফুল আলম সম্রাট ও রসায়ন বিভাগের শিক্ষার্থী সাকিল হোসেন বক্তব্য দেন । এছাড়াও এসময় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রাথমিকভাবে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ৫৫ টাকা দিয়ে আবেদন করতে হবে। মেধাক্রমে প্রাথমিকভাবে যাচাই-বাচাই শেষে চূড়ান্ত শিক্ষার্থীদের ১৯৮০ টাকা দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। একজন শিক্ষার্থী একটি ইউনিট ব্যতিত একাধিক ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরিক্ষা দিতে পারবেন।


শর্টলিংকঃ