রামেকের করোনা ইউনিটে ঝরল ১১ প্রাণ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (২৩ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার (২৪ জুলাই) সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মৃতদের মধ্যে করোনায় সাতজন ও উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজশাহীর ছয়জন, পাবনার দুজন এবং নাটোর, কুষ্টিয়া ও নওগাঁর একজন করে রয়েছেন।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তিনজন মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) ও ১৭ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া ২৯/৩০ নম্বর ওয়ার্ডে দুজন, ১, ১৪, ও ২৫ নম্বর ওয়ার্ডে একজন মারা গেছেন।

শনিবার সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেকের করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন ৪১৯ জন। ২০ শয্যার আইসিইউতে ভর্তি ছিলেন ১৯ জন। করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ১৯৪ জন।

এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৭২ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৫৩ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৭ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৩৭ জন।

এর আগে শুক্রবার (২৩ জুলাই) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৬৭ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ৯২ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৩৭ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ৬৫ দশমিক ৩ শতাংশ এবং নওগাঁর ২৯ দশমিক ৫ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, জুলাই মাসের এই ২৪ দিনে মহামারি করোনায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে প্রাণ হারিয়েছেন ৪৫৩ জন। এর মধ্যে করোনায় ১৩৩ জন এবং উপসর্গ নিয়ে মারা গেছেন ২৮৫ জন। বাকি ৩৫ জন করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় মারা গেছেন।

অন্যদিকে গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুন পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ১৬১ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ৫ হাজার ৯২৭ জন। এই ১৪ মাসে মারা গেছেন ১ হাজার ৭৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৪৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।


শর্টলিংকঃ