রামেক হাসপাতাল এলাকায় সংক্রমণ বেশি


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল এলাকায় করোনা সংক্রমণের হার তুলনামূলকভাবে বেশি। নগরীর পাঁচটি স্পটে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে পাওয়া তথ্য বিশ্লেষণে এটি উঠে এসেছে।

রোববার (৬ জুন) থেকে শুরু হওয়ায় বিনামূল্যের এই পরীক্ষা চলেছে সোমবারও (৭ জুন)। রোববার শনাক্তের হার ছিল ৯ শতাংশ। সোমবার তা বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৬৫ শতাংশে।

সোমবার নগরীর ৫টি পয়েন্টে নমুনা পরীক্ষা হয়েছে ৬৯৭টি। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৮৪ জনের। স্বাস্থ্য বিভাগের হিসাব বলছে, শনাক্তের হার সব থেকে বেশি লক্ষ্মীপুর এলাকায়, ১৯ দশমিক ৬৭ শতাংশ।

হাসপাতাল এলাকা বলে পরিচিত এই ব্যস্ত এলাকায় ১২২ জনের নমুনা পরীক্ষা করে ২৪ জনের মধ্যে সংক্রমণ মিলেছে। এরপর নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরো পয়েন্টে শনাক্তের হার ১৬ দশমিক ৫৩ শতাংশ। এখানে ১৬৫ জনের মধ্যে ২৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

র‌্যাপিড টেস্টে সংক্রমণের হারে তৃতীয় সর্বোচ্চ হড়গ্রামের কোর্ট স্টেশন পয়েন্টে। ১৫৫ জনের নমুনা পরীক্ষা করে এখানে ১৬ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার এখানে ১০ দশমিক ৩২ শতাংশ।

এছাড়া নগরীর তালাইমারিতে ১৩৩ জনের মধ্যে ৯ জন ও কোর্টচত্বর পয়েন্টে ১২২ জনের মধ্যে ৮ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ হিসেবে এই দুই এলাকায় শনাক্তের হার যথাক্রমে ৬ দশমিক ৭৬ ও ৬ দশমিক ৫৫ শতাংশ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নগরীর কমিউনিটি সংক্রমণের পরিস্থিতি জানতে দ্বৈব চয়নের ভিত্তিতে এই পাঁচটি পয়েন্টেই নমুনা পরীক্ষার জন্য ব্যক্তি বাছাই করা হচ্ছে।

এদিকে, রোববার (৬ জুন) সকাল ৯টা থেকে সোমবার (৭ জুন) সকাল ৯টার মধ্যে হাসপাতালের করোনা ইউনিটে করোনায় সাতজন মারা গেছেন। এদের মধ্যে তিনজন চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে এসেছেন ২০ জন। এর মধ্যে ১৬ জন রাজশাহীর, তিনজন চাঁপাইনবাবগঞ্জের এবং একজন নওগাঁর বাসিন্দা।


শর্টলিংকঃ