রাসিকের ১ নং ওয়ার্ড তামাকমুক্ত ঘোষণা


প্রেসবিজ্ঞপ্তি:

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ১ নং ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার (২৬ জানুয়ারি) বেলা ১১টার দিকে মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টড়-এসিডি’র উদ্যোগে এবং ১ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

রাসিকের ১ নং ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন
রাসিকের ১ নং ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন

কর্মসূচি পালনে সহযোগিতা করছে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস-সিটিএফকে’। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রবিবার সকালে সিটি কর্পোরেশনের ১ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-২ মো. রজব আলীর নেতৃত্বে ওয়ার্ড কার্যালয়ের সামনে থেকে ক্যাম্পেইনটি শুরু হয়ে চার খুটার মোড়ে গিয়ে শেষ হয়। ক্যাম্পেইন শুরুর আগে ওয়ার্ড কার্যালয়ে ‘এসিডি’র এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীমের উপস্থাপনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় ওয়ার্ড কাউন্সিলর মো. রজব আলী বলেন, ‘রাজশাহী একটি নির্মল স্বাস্থ্যসম্মত নগরী। রাজশাহীকে স্বাস্থ্যসম্মত
নগরীর গৌরবোজ্জ্বল সম্মানকে ধরে রাখতে নগরীকে তামাকমুক্ত করার কোনো বিকল্প নেই। এরই অংশ হিসেবে বিভিন্ন সরকারি অফিসসহ পাবলিক প্লেসগুলো আগে ধূমপান করার উদ্যোগ নিতে হবে। সেই সাথে কোমলমতি শিক্ষার্থীরা যাতে তামাকের ভয়াল ছোবলে আক্রান্ত না হয় সেজন্য স্কুলে স্কুলে গিয়ে আমরা ক্যাম্পেইন কর্মসূচি পালন করব।’

তিনি আরও বলেন, ‘তামাকমুক্ত রাজশাহী নগরী করতে আমার ওয়ার্ডে তামাকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (২০০৫) বাস্তবায়নে সকলকে উদ্বুদ্ধ করার পাশাপাশি পাবলিক প্লেসে তামাকজাত দ্রব্য সেবন নিষিদ্ধ, দোকানের অবৈধ বিজ্ঞাপন না রাখা, ছোটদের কাছে সিগারেট বিক্রি না করা এবং হোটেল, রেস্টুরেন্ট ও অফিসে তামাক নিষিদ্ধকরণ সাইনেজ রাখা বাধ্যতামূলক করার জন্য পরামর্শ প্রদান করব।’

এসময় বক্তারা বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন বাংলাদেশ তথা বিশ্ব দরবারে ক্লিন, গ্রীন, এডুকেশন সর্বোপরি হেলদি সিটি হিসেবে জায়গা করে নিয়েছে। কিন্তু ধূমপানমুক্ত নগরী গড়ে তোলা ছাড়া সত্যিকারের হেলদি সিটি গড়া সম্ভব নয়। এজন্য আগে মহানগরীর পাবলিক প্লেসগুলোকে শতভাগ ধূমপানমুক্ত করা জরুরি। ক্যাম্পেইনে রাজশাহী মহানগর যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাাদক মো. নাহিদ আক্তার নাহান, ১ নং ওয়ার্ড সচিব শামসুল কবির, কম্পিউটার অপারেটর মো. গোলজার হোসেন ডলার, ‘এসিডি’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার মোস্তফা কামাল আহম্মেদ সিদ্দিকী, মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস ও মো. আনোয়ার হোসেন, ১ নং ওয়ার্ডের কমচারিবৃন্দসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ক্যাম্পেইন প্রোগ্রামটি ১ নং ওয়ার্ডের প্রধান প্রধান সড়ক, দোকানপাট ও বাজার প্রদক্ষিণ করে তামাকের ক্ষতিকর বিষয় সম্পর্কে জনসাধারণকে অবহিত করে।

এসময় ১ নং ওয়ার্ডে অবস্থিত বিভিন্ন তামাকের দোকান থেকে তামাক কোম্পানিগুলোর অবৈধ ও আইন বহির্ভূত বিজ্ঞাপন অপসারণ করা হয়। এসময় খাবার হোটেলগুলোতে সাইনেজ টাঙ্গানো এবং তামাকমুক্ত নগরী গড়ার পক্ষে জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করা হয়। ক্যাম্পেইনে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সম্পর্কে জনগণকে অবহিত করার পাশাপাশি পাবলিক প্লেসে ধূমপান করলে ধূমপায়ীর আশেপাশে যারা অবস্থান করে তারাও যে সমান স্বাস্থ্যহানির মধ্যে পড়ে সে বিষয়ে জনসাধারণকে অবহিত করা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে রাজশাহী মহানগরীর পাবলিক প্লেসগুলো শতভাগ ধূমপানমুক্ত করার লক্ষ্যে ওয়ার্ডভিত্তিক এ ক্যাম্পেইন প্রোগ্রামের আয়োজন করা হয়।


শর্টলিংকঃ