রোনালদোর নয়া কীর্তি


ইউএনভি ডেস্ক :

ক্লাব ফুটবলে নিজের ৬০০ তম গোল করে অনন্য নজির গড়লেন ক্রিস্টিয়ানো রোনালদো। গত শনিবার সেরি আ-য় পর্তুগিজ তারকার ক্লাব জুভেন্টাস অবশ্য ইন্টার মিলানের বিরুদ্ধে জিততে পারেনি। খেলার ফল ১-১। জিততে না পারলেও ইতলিয়ান ফুটবলের ‘ওল্ড লেডি’ গত সপ্তাহে টানা আট বার লিগ খেতাব জিতেছে।

গোল দেয়ার পর উল্লসিত রোনালদো
গোল দেয়ার পর উল্লসিত রোনালদো

শনিবার খেলার ৭ মিনিটে অসাধারণ গোল করেন ডাচ ফুটবলার রাজ্জা নাইনগোলন। ১-০ এগিয়ে যায় ইন্টার মিলান। মিরালেম জানিচের ব্যাক পাস ধরে রোনালদো জোরালো শটে গোল শোধ করেন ৬২ মিনিটে।  ইতালির সেরা লিগে এবার এটা তার ২০ নম্বর গোল। সব প্রতিযোগিতা ধরলে ২৭। পর্তুগিজ তারকাকে নিয়ে গর্বিত জুভেন্টাস কোচ মাসসিমিলিয়ানো আলেগ্রি বলেন, ‘আমার দলে ক্রিস্টিয়ানো রোনালদো নামে একজন ফুটবলার আছে। তাই খুবই সুখী মানুষ আমি। ওর মতো একজন দলে থাকা মানে সেই দল অন্যদের থেকে সব সময় এগিয়ে থাকে। আজ একটা ভুল করে ফেলে ও নিজের উপর প্রচণ্ড রেগে গিয়েছিল। তার পরে সম্পূর্ণ অন্য রকম ফুটবল খেলল। গোলটাও তো অসাধারণ।’

রোনালদোর মতো ক্লাব ফুটবলে ৬০০ গোলের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন লিওনেল মেসিও। তার গোলের সংখ্যা ৫৯৮। আর্জেন্টাইন তারকার সব গোলই বার্সেলোনার হয়ে। আর এবার ইউরোপের সেরা ক্লাবগুলোর মধ্যে মেসির গোলই সব চেয়ে বেশি, ৪৫টি। রোনালদো রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেছেন সাড়ে চারশোটি। ম্যানচেস্টার ১১৮টি। সঙ্গে স্পোর্টিং লিসবনের হয়ে পাঁচটি। এই ৬০০টি গোলের ১০২টি করেছেন পেনাল্টি থেকে। ৪৬টি ডাইরেক্ট ফ্রি-কিকে। ৮৭টি বক্সের বাইরে থেকে মারা শটে।

লা লিগায় রোনালদোর গোল ৩১১। প্রিমিয়ার লিগে ৮৪। ইতালির লিগ সেরি আ-য় ২০। ফুটবল জীবনের একেবারে শুরুর দিকে পর্তুগাল প্রিমিয়ার লিগাতেও তিনি গোল পেয়েছিলেন। চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর গোলই সব চেয়ে বেশি। ১২৬। সঙ্গে ক্লাব ওয়ার্ল্ড কাপে সাতটি। উয়েফা সুপার কাপে দুটি। শুধু গোল নয়। রোনালদো বিভিন্ন দেশের ঘরোয়া লিগে চ্যাম্পিয়ন দলে ছিলেন মোট তিন বার। এই জায়গাটায় মেসি তার থেকে অনেকটা এগিয়ে। তার ফুটবল জীবনে বার্সেলোনা লা লিগা জিতেছে ১০ বার।


শর্টলিংকঃ