রোহিঙ্গাদের অস্ত্র বানানোর কারখানার সন্ধান


ইউএনভি ডেস্ক :
কক্সবাজারের উখিয়ায় এবার রোহিঙ্গাদের অস্ত্র তৈরীর কারখানার সন্ধান মিলেছে। টেকনাফের লেদা ক্যাম্পে রোহিঙ্গাদের জন্য ৬ হাজার দেশিয় অস্ত্র সরবরাহের করতে বেসরকারী এনজিও “মুক্তি” এসব অস্ত্র তৈরীর নির্দেশ দিয়েছিল। সোমবার সকালে উখিয়ার কোটবাজারের কামারের দোকান থেকে দেশিয় অস্ত্র গুলো জব্দ করেছে উপজেলা প্রশাসন।

মুক্তি এনজিওর সভাপতি শিবু লাল ভারত ও বাংলাদেশের দ্বৈত নাগরিক। কক্সবাজার পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের গোলদীঘির পশ্চিমপার এলাকার হরিদাস দেবদাসের ছেলে শিবু লাল দেবদাস (৬১) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা। ২০১৯ সালে প্রণীত ভারতের (৫২৫) পশ্চিমবঙ্গের উত্তর-২৪ পরগনা জেলার বারাসাত (সদর) মহকুমার মধ্যগ্রাম থানা ও পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের বাবুনগর এলাকার (৭০০১২৯) ভোটার। তার ভোটার নম্বর ২২৪ ওয়াইসিডাব্লিউ ১৫০৩৩১৭, বাড়ি নম্বর-এন০২৬৬। একই ভাবে তার স্ত্রী সীমা দেবদাস (৫১) এবং ছেলে অমর্ত্য দেবদাসও সেখানকার স্থায়ী বাসিন্দা। স্ত্রীর ভোটার নম্বর-২২৫ ভিএইচএম ১৭৪৯৪৪৯, বাড়ি নম্বর-এন ০২৭৬ আর ছেলের ভোটার নম্বর-২২৩ ওয়াইসিডাব্লিউ ১৯৬৪৯৭২, বাড়ি নম্বর-এন ০৩৬১।

আবার শিবু লালের বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র (এনআইডি) নম্বর-১৯৫৮২২২২৪০৯৩৬৭৮৮৮। বাংলাদেশ নির্বাচন কমিশন ঘোষিত ভোটার লিস্টে ৩৬৭৮৮৮ নম্বর ফরম মূলে তার নাম রয়েছে। কক্সবাজার পৌরসভার গোলদিঘীর পশ্চিমপাড় (১৩৭৭) এলাকার ১১৭ সিরিয়ালের ভোটার নম্বর-২২১৩৭৭৩৬৭৮৮।

যিনি ধারালো হাতিয়ারগুলো তৈরি করেছেন, সেই কামার অধীর দাশ জানান, এনজিও মুক্তির পক্ষে প্রায় একমাস আগে দুই হাজার ৬০০টি দেশীয় অস্ত্র তৈরির অর্ডার দেন ভালুকিয়ার বাসিন্দা সাইফুল। তিনি এ বাবদ অগ্রিম দেন ৩০ হাজার টাকা।

উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম বলেন, ‘খবর পেয়ে অস্ত্রগুলো উদ্ধার করা হয়েছে। এনজিও সংস্থা মুক্তির জন্য ভালুকিয়ার জনৈক সাইফুল এসব অস্ত্র তৈরির অর্ডার দিয়েছিল।

ঘটনা সম্পর্কে জানতে চাইলে মুক্তির কার্যকরী পরিষদের সাধারণ সম্পাদক রণজিত দাশ বলেন, ‘এসব বিষয়ে আমার সাথে কোন আলাপ আলোচনা করা হয়নি। টেন্ডার হয়েছে কিনা তাও জানি না।


শর্টলিংকঃ