র‌্যাংকিংয়ে তামিম-রিয়াদ-সৌম্যর উন্নতি


ক্রীড়া ডেস্ক :

হ্যামিল্টন টেস্টে নিউজিল্যান্ডের কাছে ইনিংস ব্যবধানে হেরেছে সফরকারী বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় চারদিনেই শেষ হয়েছে ম্যাচ। তবে এর মাঝেও ছিল কিছু আলোর ঝলকানি।

প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের মধ্যে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসে দারুণ লড়াই করেছেন সৌম্য সরকার ও অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

দু’জনেই পেয়েছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা। এমন বাজেভাবে হারের পরও টেস্ট র‌্যাংকিংয়েও তাদের উন্নতি হয়েছে এই তিন টাইগারের।

প্রথম ইনিংসে ১২৬ রানের ইনিংস খেলেন তামিম। এছাড়া দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৭৪ রান। ওয়ানডে সিরিজে মাত্র ১০ রান করেন তামিম।

এরপর টেস্টের দুই ইনিংসে ভালো করায় র‌্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়েছেন তিনি। দেশের হয়ে সেরা টেস্ট র‌্যাংকিং ২৫ এ আছেন তিনি। তারপরে আছেন সাকিব। তার ব্যাটিং র‌্যাংকিং ২৮।

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে অবস্থান করছেন মাহমুদউল্লাহ। এই মিডল অর্ডার ব্যাটসম্যান প্রথম ইনিংসে মাত্র ২২ রান করেন। তবে দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে ১৪৬ রানের ইনিংস দেখা যায়।

শেষ পর্যন্ত লড়াই করে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে টেস্টে সেঞ্চুরি পান বাংলাদেশ অধিনায়কের দায়িত্বে থাকা মাহমুদুল্লাহ।

র‌্যাংকিংয়ে তিনি ১২ ধাপ এগিয়ে ৪০ নম্বরে উঠে এসেছেন। এছাড়া বোলিং র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ৬৩তম স্থানে মাহমুদউল্লাহ।

ওদিকে দ্বিতীয় ইনিংসে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন সৌম্য সরকার। প্রথম ইনিংসে তিনি মাত্র ১ রান করেন। দ্বিতীয় ইনিংসে দেড়শ’ করতে পারেননি এক রানের জন্য।

দেশের হয়ে টেস্টে তামিমের সঙ্গে যৌথভাবে ৯৪ বলে দ্রুততম সেঞ্চুরি করেন সৌম্য। র‌্যাংকিংয়ে এই ইনিংস ২৫ লাফ দিয়ে সৌম্যকে ৬৭ নম্বরে জায়গা এনে দিয়েছে।


শর্টলিংকঃ