Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

লাঠি-পতাকা হাতে রাজপথে পাটকল শ্রমিকরা


নিজস্ব প্রতিবেদক :

মজুরী কমিশন বাস্তবায়ন ও বকেয়া বেতন-ভাতা আদায়সহ মোট ৯ দফা দাবিতে রাজপথে লাঠি মিছিল ও পথসভা করেছে রাজশাহী জুট মিলস এর শ্রমিকরা। সোমবার বেলা ১০টায় বাংলাদেশ টাপকল শ্রমিক লীগের ব্যানারে আয়োজিত মিছিল ও পথসভায় অংশগ্রহণকারী শ্রমিকরা জানান, ন্যয্য দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন চলতে থাকবে।

কাটাখালী পৌরসভার শ্যামপুরে অবস্থিত রাজশাহী জুট মিলসসহ বাংলাদেশের মোট ২৬টি সরকারী জুট মিলসে একযোগে এই আন্দোলন শুরু হয়েছে। দাবি আদায়কে সকেন্দ্র করে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার থেকে ৭২ঘন্টা ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ পাট কল শ্রমিক লীগ। ধর্মঘটের এই তিন দিন কর্ম বিরোতির পাশাপাশি সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত  রাজপথ ও রেল পথ অবরোধ করা হবে।

এদিকে বেলা ১০টার সময় রাজশাহী জুট মিলসের প্রায় ৮০০জন শ্রমিক রাজশাহী-ঢাকা মহাসড়কে লাঠি ও লাল পতাকা হাতে মছিল বের করলে সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশি নিরাপত্তায় মিছিলটি শ্যামপুর হয়ে কাটাখালী বাজার ঘুরে আবার জুট মিলে এসে শেষ হয়। এসময় প্রায় আধা ঘন্টা মহাসড়কটিতে যান চলাচল বন্ধ থাকে।

মিছিল শেষে শ্রমিক সংগঠনটির সভাপতি জিল্লুর রহামন বলেন, জানুয়ারি মাস থেকে আমাদের সবার বেতন বন্ধ রয়েছে। ১৩ সাল থেকে গ্রচুইটি ও প্রবিডেন্ট ফান্ডের টাকা দেয়া বন্ধ। আমাদের যারা অবসরে যাচ্ছে পেনশন না পেয়ে শেষ বয়সে এসে আবার নতুন করে দুশ্চিন্তায় পড়তে হচ্ছে। প্রবিডেন্ড ফান্ডের টাকা আমাদের বেতন থেকে কাটা হয়। সেই টাকাগুলো কোথায় গেলো?

এসময় তিনি আরো বলেন, এ আন্দোলন আমাদের রুজি-রুটির। আমাদের এই ন্যয্য দাবি মানা না হলে আগামী ৭ এপ্রিলের পর নতুন কর্মসূটি ঘেষণার মধ্য দিয়ে লাগাতার আন্দোলন চলতে থাকবে।


Exit mobile version