লাদাখে ফের জে-২০ যুদ্ধবিমান মোতায়েন করল চিন


ইউএনভি ডেস্ক:

২৯ ও ৩০ তারিখের মধ্যবর্তী রাতে আচমকাই ফের উত্তপ্ত হয়ে ওঠে লাদাখ সীমান্ত। দাবি করা হচ্ছে, চিনা সেনা সীমান্ত লঙ্ঘন করার চেষ্টা করে। যদিও ভারতীয় বাহিনী তাঁদের সে চেষ্টা ব্যর্থ করে দিয়েছে। তবে ইতিমধ্যেই জে -২০ ফিফথ জেনারেশনের যুদ্ধবিমানকে সীমান্তে মোতায়েন করেছে চিন।


সূত্র মারফৎ জানা গিয়েছে, জে -২০ যুদ্ধবিমানকে হোতান বিমান ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে। যুদ্ধবিমানকে লাদাখ ও তার আশেপাশের এলাকাতেও উড়তে দেখা গিয়েছে। এই বোমারু বিমান মোতায়েনের কাজ এখনও চিনা সেনা অব্যাহত রেখেছে বলে জানা গিয়েছে।

ভারতের হাতে পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান আসার পর সেগুলি চালনা শুরু করতেই চিন তাঁদের সবচেয়ে আধুনিক ও সর্বাধিক সক্ষম যুদ্ধবিমানকে পুনরায় লাদাখ সীমান্তে মোতায়েন করে। উল্লেখ্য, কিছুদিন আগেই ভারতীয় বায়ুসেনা হাতে পেয়েছে পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান। মনে করা হচ্ছে আগামী তিন থেকে চার মাসের মধ্যে আরও কয়েকটি রাফায়েল জেট হাতে পাবে ভারত।

চিনা বাহিনী তাঁদের জে -২০ ও অন্যান্য যুদ্ধ বিমানগুলি লাদাখ সীমান্তের কাছেই বিমান ঘাঁটিতে মোতায়েন করেছে। যার মধ্যে হোতান বিমানঘাঁটি উল্লেখযোগ্য। এছাড়াও গড় গুনসা সহ অন্য এয়ারবেসেও শুরু হয়েছে অপারেশন।

এর আগেও এই বিমানঘাঁটিগুলিতে জে-২০ যুদ্ধ বিমান মোতায়েন করেছিল চিনা বাহিনী। কিন্তু কিছুদিন পর সেগুলি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। এবার ফের মোতায়েন করা হল জে-২০।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর প্যাংগং লেকে সুযোগ বুঝে এগিয়ে এসেছিল চিনা সেনা। জবাব দিয়েছে ভারতীয় সেনাও। কোনওভাবেই চিনা সেনার দখলদারি মেনে নেওয়া হবে বলে এদিন জানিয়ে দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

তবে দুই দেশের সেনা স্তরে আলোচনা চলছে বলে জানিয়ে লিজিয়াং বলেন চিন এই ঘটনার সত্যতা স্বীকার করে না। লাদাখে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে দায়বদ্ধ চিনা সেনা। তাই কোনও অনুপ্রবেশের ঘটনা চিনা সেনার পক্ষ থেকে ঘটেনি।


শর্টলিংকঃ