Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

শান্তিপূর্ণ সমাজ গঠনে পুলিশ-শিক্ষার্থী একসাথে কাজ করার আহ্বান


নিজস্ব প্রতিবেদক : 

শান্তিপূর্ণ সমাজ গঠনে পুলিশকে সহযোগিতায় তরুণ প্রজন্মের শিক্ষার্থীদেরও কাজে লাগানোর ওপর দিয়েছেন আমেরিকান দূতাবাসের ইনফরমেশন সাপোর্ট টিমের পরিচালক মি. কেভিন কুনানান। তিনি বলেন, যুবশক্তিই পারে একটি দেশের চিত্র পাল্টে দিতে। এজন্যই উগ্রবাদীরা উঠতি তরুণদের টার্গেট করে সন্ত্রাসবাদে উদ্বুদ্ধ করে থাকে। বাংলাদেশের তরুণরাই পারে এই উগ্রবাদের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠা করতে। এজন্য আইনশৃংখলাবাহিনীর সহায়ক শক্তি হিসেবে কাজে লাগতে পারে তারা

বৃহস্পতিবার সকাল ১০টায় রাজশাহী নগরীর একটি রেস্টুরেন্টে ‘স্টুডেন্ট লিডারশীপ ডেভেলপমেন্ট‘ বিষয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মি. কুনানান আশা প্রকাশ করেন, এই ওয়ার্কশপ পুলিশের সাথে শিক্ষার্থীদের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি তারা সমাজ উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে ও অন্যদেরকেও উদ্বুদ্ধ করবে।

আমেরিকান দূতাবাসের ইনফরমেশন সাপোর্ট টিমের সহায়তায় বেসরকারী সংস্থা বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) এই অনুষ্ঠানের আয়োজন করে।

কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে অনেকেই নিজেদের অভিজ্ঞতার কথা উল্লেখ করে জানান, এই কর্মসুচি বাস্তবায়নের ফলে তারা উগ্রবাদ ও সহিংসতার ভয়াবহতা সম্পর্কে অবগত হয়েছেন। এর ফলে অনেককেই উগ্রবাদ থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতেও সহযোগিতা করেছেন। তাই এ কর্মসুচি আগামীতে অব্যাহত রাখার আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মো. রফিকুল ইসলাম শেখ, বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি)’র পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান, এসএলডিডব্লু’র টিমলিডার মেহের আফরোজ ও সহকারী পরিচালক (প্রশিক্ষণ) বাদল হালদার।

ওয়ার্কশপে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট ও রাজশাহী কলেজের শিক্ষার্থী ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ৫ জন সদস্যসহ মোট ৩৪জন অংশগ্রহণ করেন। এর আগে ২১ জানুয়ারি প্রথম ব্যাচের কর্মশালা অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক।


Exit mobile version