শিবগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ফোরাম গঠনে সভা


প্রেস বিজ্ঞপ্তি :

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুইটি ইউনিয়নে ‘কিশোরী-কিশোরীদের ক্ষমতায়নের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ প্রকল্পের আওতায় কিশোর-কিশোরীদের নিয়ে ফোরাম গঠন করা হয়েছে।

রবিবার থেকে গতকাল মঙ্গলবার (২১ জানুয়ারি) পর্যন্ত তিন দিনব্যাপী উপজেলার শ্যামপুর ইউনিয়নের সম্মেলন কক্ষে ও বিনোদপুর ইউনিয়নে অবস্থিত এসিডির এরিয়া অফিসে কিশোর-কিশোরী ফোরাম গঠনে সভা অনুষ্ঠিত হয়। উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ‘ ইউনিসেফ’ এর অর্থায়নে অনুষ্ঠিত হয় এ সভা।

‘সামাজিক কার্যক্রমের মাধ্যমে কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ প্রকল্পে’র আওতায় শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের ৪টি গ্রামের ১৮০ জন কিশোর-কিশোরী নিয়ে ৬টি ফোরাম গঠন সভা গতকাল মঙ্গলবার সম্পন্ন হয়। প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. আশরাফুল হক, প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন করিব , মো. সামিম রেজা ও সহদেব কুমার কর্মশালায় বিভিন্ন সেশন পরিচালনা করেন।

ফোরাম সভায় কীভাবে সমাজে বাল্য বিবাহের প্রবণতা ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে কিশোর-কিশোরী প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় এবং বাল্যবিবাহ নিরোধে সামাজিক উদ্যোগ গ্রহণ তাছাড়াও সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে কিশোর-কিশোরীরা কী ধরনের ভূমিকা রাখতে পারে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সে সম্পর্কিত একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়।

পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকাণ্ডে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং বাল্যবিবাহ প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারণা প্রদান করা হয়।


শর্টলিংকঃ