Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

শিবগঞ্জে ব্রোকলি চাষে লাভবান কৃষক


মো.তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ :

ব্রোকলি দৃষ্টিশক্তি ঠিক রাখতে সহায়তা করে। অন্যান্য পুষ্টি উপাদানের পাশাপাশি ব্রোকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ থাকায় রাতকানা রোগ প্রতিরোধ করে এবং দৃষ্টিশক্তি ঠিক রাখে। এছাড়া এতে ক্যালরির পরিমান কম থাকায় অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। ব্রোকলি মানব দেহের গ্লুকোসিনোলেট নামক অর্গানিক উপাদানের মাত্রা বাড়িয়ে লিভারের দূষিত পদার্থ নিষ্কাশন করে ফলে লিভার থাকে রোগ মুক্ত।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় এ বছর বাণিজ্যিকভাবে চাষ শুরু হয়েছে ব্রোকলি। শিবগঞ্জের কালুপুর ও শ্যামপুরে ৭ বিঘা জমিতে কৃষি বিভাগের সহায়তায় বাণিজ্যিকভাবে চাষ করার উদ্যোগ নেন কৃষক নজিবুর রহমান। সবুজ ফুলকপি খ্যাত এ সবজিটি চাষের জন্য স্থানীয় কৃষি বিভাগ কৃষকদের উদ্বুদ্ধ করছে। আর এ সবজিটি চাষ করে কৃষকও বেশ লাভবান হচ্ছেন।

নজিবুর রহমান পেশায় একজন শিক্ষিত কৃষক। এর আগে শিবগঞ্জে প্রথমবার স্ট্রবেরি, বিভিন্ন জাতের কুল এবং পেয়ারা চাষ করে সফল হওয়ার পর এবারও কৃষি বিভাগ তার মাধ্যমে প্রথম বানিজ্যিকভাবে ব্রোকলি চাষ করানোর উদ্যোগ নেন। সফলও হয়েছেন তিনি। কৃষি বিভাগের সহায়তায় তার ৫ বিঘা জমিতে এবং একই উপজেলার শ্যামপুরে অপর এক কৃষকের জমিতে ২ বিঘা ব্রোকলি এবারই প্রথম বাণিজ্যিকভাবে চাষ করা হয়েছে। এর আগে গত বছর স্থানীয় কৃষি বিভাগ নজবুল্লাহর ২ বিঘা জমিতে পরিক্ষামূলক এটি চাষ করে সফল হওয়ার পর তা এবার বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে।

নজিবুর আরও জানান, এ সবজিটি চারা তৈরি থেকে মাত্র ৯০ দিনে উত্তোলন যোগ্য এবং রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় কীটনাশকমুক্ত। এটির পরিচর্যা ও উৎপাদন খরচ বিঘা প্রতি ১৪-১৫ হাজার টাকা। যা বিক্রি করে আয় হয়ে থাকে ৩৫-৪০ হাজার টাকা। কম সময়ে লাভজনক এ সবজিতে বিঘা প্রতি ৩০ হাজার টাকা লাভ হচ্ছে বলেও জানান তিনি।

শিবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, ব্রোকলি শুধুই স্বাদে বর্ণে ও গন্ধে অনন্য তা নয়, এতে রয়েছে বহুবিধ পুষ্টি উপাদান। শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতায় এই ব্রোকলির জুড়ি নেই। সাধারণত অন্য সবজিতে ব্রোকলির মত এতো পুষ্টিগুণ পরিলক্ষিত হয় না। আর এ জন্যই এর কদরও দিন দিন বেড়েই চলেছে। ব্রোকলি দৃষ্টিশক্তি ঠিক রাখতে সহায়তা করে। অন্যান্য পুষ্টি উপাদানের পাশাপাশি ব্রোকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ থাকায় রাতকানা রোগ প্রতিরোধ করে এবং দৃষ্টিশক্তি ঠিক রাখে। এছাড়া এতে ক্যালরির পরিমান কম থাকায় অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। ব্রোকলি মানব দেহের গ্লুকোসিনোলেট নামক অর্গানিক উপাদানের মাত্রা বাড়িয়ে লিভারের দূষিত পদার্থ নিষ্কাশন করে ফলে লিভার থাকে রোগ মুক্ত।

শুধু তাই নয়, ব্রোকলি প্রাকৃতিক আশ বা ফাইবার সমৃদ্ধ বলে দেহের পরিপাক তন্ত্র ঠিক রাখে, খাদ্য সঠিক ভাবে হজম করতে সাহায্য করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। এমনকি এটি নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। অন্যদিকে হৃদরোগ প্রতিরোধে ব্রোকলি বা সবুজ ফুলকপি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে।

অন্যদিকে, পাইকারি ব্যবসায়ী রফিকুল ইসলাম জানান, গত বছর এ সবজিটি নতুন হওয়ায় তিনি বিক্রি করতে হিমসিম খেলেও এ বছর স্বাদযুক্ত এ সবজির চাহিদা বাড়ছে। তিনি দিনে ১’শ পিস করে বিক্রি করতে পারছেন। পাশাপাশি এটি লাভজনক হওয়ায় কৃষকরাও চাষে আগ্রহী হয়ে উঠছেন।

এদিকে, কৃষি সম্প্রসারণ কর্মকতা মোঃ সুলতান আলী জানান, উচ্চ মূল্যের এ পুষ্টিগুণ সমৃদ্ধ সবজিটি ভিটামিন এ, বি, সি, কে, ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম ও ক্যান্সার প্রতিরোধক এন্টি অক্সিডেন্ট থাকায় ভোক্তা পর্যায়ে এর চাহিদা বাড়ায় এবছর বিক্রি বেড়েছে।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এসএম আমিনুজ্জামান জানান, তার প্রচেষ্টায় প্রথম বছর উচ্চ মূল্যের ও পুষ্টিগুণ সম্পন্ন সবুজ ফুলকপি খ্যাত ব্রোকলি চাষে স্থানীয় কৃষকরা আগ্রহী ছিলেন না। এরপর মাত্র ২ বিঘা জমিতে পরিক্ষামূলক চাষ করা হয়। তবে এ বছর ব্যাপক প্রচারণার ও ভোক্তাদের চাহিদা বাড়ার ফলে বিক্রি বেড়েছে। পাশাপাশি কৃষিবিভাগ কৃষকদের বাজারজাতসহ সবরকম সহায়তা দেয়ায় আগামী বছর এর চাষ ৩০ বিঘা জমিতে বাড়ানোর লক্ষমাত্র ধরা হয়েছে।


Exit mobile version