- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

শিশুদের স্মার্টফোন আসক্তি ঠেকাতে সফটওয়্যার আনছে অ্যাপল

শিশুদের স্মার্টফোন আসক্তি ঠেকাতে সফটওয়্যার আনছে অ্যাপল

ইউএনভি ডেস্ক:

শিশুদের স্মার্টফোনের আসক্তি বর্তমানে একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর দীর্ঘমেয়াদী প্রভাবও মারাত্মক। তাই শিশুদের স্মার্টফোন আসক্তি মোকাবিলার জন্য নতুন সফটওয়্যার আনতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। খবর জিনিউজের

সম্প্রতি ভারতের চার্টার বিশ্ববিদ্যালয় তাদের এক গবেষণায় দেখিয়েছে, স্মার্টফোনের অধিক ব্যবহারে শিশুর চোখের রেটিনা, কর্নিয়া এবং অন্যান্য অংশের ক্ষতি হওয়ার বিপুল সম্ভবনার রয়েছে। এছাড়াও অধিক সময় ধরে মোবাইল ব্যবহারে একদিকে যেমন শিশুরা পড়াশোনায় মনসংযোগ হারাচ্ছে, পাশাপাশি তাদের মেজাজও হয়ে উঠছে খিটখিটে স্বভাবের।

শিশুদের স্মার্টফোনের আসক্তি থেকে রক্ষা করতে তাই অ্যাপেল নিয়ে আসতে চলেছে ‘ডিজিটাল লক’ নামে নতুন সফটওয়্যার, যা ঠিক করে দেবে শিশুদের স্মার্টফোন ব্যবহারের সময়সীমা।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় দেখা গেছে, কিশোর-কিশোরীরা স্মার্টফোনের ক্ষেত্রে এক ধরণের আকর্ষণ বোধ করে যে, মোবাইল ফোনে মেসেজ এলে এর দ্রুত জবাব দেওয়া। এতে করে আসক্তি ক্রমশ আরও বাড়তে থাকে।

অ্যাপলের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে লন্ডন স্কুল অব ইকোনমিকসের সামাজিক মনোবিজ্ঞানের অধ্যাপক সোনিয়া লিভিংস্টোন। তিনি বলেন, শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার যে প্রভাব ফেলছে, তা সত্যিই বিবেচনা করার মতো বিষয়। এই উদ্যোগও তাই প্রশংসাযোগ্য।