শিশুর উপর সহিংসতা রোধে এসিডি’র র‌্যালি ও আলোচনা সভা


শিশুর উপর শারীরিক ও মানসিক, সেক্সুয়াল ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ীহাট উচ্চ বিদ্যালয়ে উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে র‌্যালিটি স্কুল মাঠ থেকে শুরু হয়ে রাজাবাড়ীহাট কলেজ প্রদক্ষিণ করে আবার স্কুল মাটে ফিরে আসে।

 

পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিমুল আকতার। এসময় অতিথি হিসেবে ছিলেন গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, রাজশাহীর জেলার সহকারী পুলিশ সুপার আব্দুর রাজ্জাক এবং দেওপাড়া  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব আকতারুজ্জামান।

এসময় ইউএনও শিমুল আকতার বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ধরনের নির্যাতনের পরিমাণ বেড়ে গেছে। এর প্রধানতম কারণ হচ্ছে স্মার্ট ফোন। এর অনিয়ন্ত্রিত ব্যবহারের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের মেয়েরা। মাদকের মতো স্মার্ট ফোনের আসক্তি আমাদের কোমলমতি শিক্ষার্থীদের বিপথে নিয়ে যাচ্ছে। তাই সময় এখনই এ বিষয়ে সকলকে সচেতন হতে হবে।

উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, আমরা গোদাগাড়ী উপজেলায় মাদক, জঙ্গিবাদ ও সকল ধরনের নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবো এবং প্রত্যেকটি স্কুল যেন শারীরিক, মানসিক ও যৌনহয়রানী বিষয়ে সচেতন ও সোচ্চার হয় সে বিষয়ে কাজ করবো।

সভায় সহকারি পুলিশ সুপার জানান, মাদকের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স ঘোষণা করেছে। সেই লক্ষকে সামনে রেখে আমরাও গোদাগাড়ী উপজেলায় মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলাম।

দেওপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আকতারুজ্জামান বলেন, কয়েক বছর আগে এসিডি’র মাধ্যমে ৩০০০ ছাত্র-ছাত্রীকে আমরা শপথ বাক্য পাঠ করিয়েছিলাম। যে মেয়েদের আঠারোর আগে বিয়ে নয় ও ছেলেদের একুশের আগে বিয়ে নয়। এর ফলে আমাদের এখানে বাল্য বিবাহের পরিমাণ অনেক কমে গিয়েছে। আজ আবার দেড় হাজার শিক্ষার্থীকে একই শপথবাক্য পাঠ করানো হয়, যেন তারা এ বিষয়টি মেনে চলে এবংতাদের সমাজে বাস্তবায়ন করে।
রাজাবাড়ীহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সকল শিক্ষার্থীকে শপথ বাক্য পাঠ করান। তারা যেন মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ, বাল্য বিবাহমুক্ত সমাজ গড়তে বদ্ধপরিকর হয়।

সভায় অন্যান্যদের মধ্যে রাজাবাড়ীহাট উচ্চ বিদ্যালয়ের সভাপতি শাহ মোহাম্মদ, অভিভাবক এবং এসিডি’র কর্মকমর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 


শর্টলিংকঃ