শ্রীলঙ্কায় দাঙ্গার ঘটনায় ক্ষমা চাইলো ফেসবুক


ইউএনভি ডেস্ক:
২০১৮ সালের শুরুতে শ্রীলঙ্কায় দাঙ্গার সময়ে ফেসবুক ব্যবহার করে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণাবাদী বক্তব্য ও গুজব ছড়ানো হয়েছে। সামাজিক যোগাযোগের এই প্রযুক্তি কোম্পানিটির নিজস্ব তদন্তে এর প্রমাণ পাওয়া গেছে। এরপরই ফেসবুক কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছে।

শ্রীলঙ্কায় দাঙ্গার ঘটনায় ক্ষমা চাইলো ফেসবুক

মঙ্গলবার এ বিষয়ে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার কনসালটেন্সি প্রতিষ্ঠান আর্টিকেল ওয়ান। সেখানে বলা হয়েছে, সামাজিক যোগাযোগের এই প্রযুক্তি কোম্পানিটির নিজস্ব তদন্তে এর প্রমাণ পাওয়া পরই ক্ষমা চেয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এক বৌদ্ধ নাগরিককে হত্যা ও মুসলিম নাগরিকের দোকান পুড়িয়ে দেয়ার জেরে ২০১৮ সালের শুরুতে শ্রীলঙ্কায় সহিংসতা শুরু হয়।

এর জেরে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। অভিযোগ ওঠে বৌদ্ধ ধর্মাবলম্বী সংখ্যাগরিষ্ঠ দেশটিতে মুসলমান বিদ্বেষ ছড়িয়ে দিতে ফেসবুক ব্যবহার হচ্ছে।

ফলে সহিংসতা কবলিত এলাকা থেকে ফেসবুকে প্রবেশ বন্ধ করে দেয় শ্রীলঙ্কার সরকার। নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের সিদ্ধান্ত নেয় ফেসবুক কর্তৃপক্ষ।

অর্থের বিনিময়ে এই দায়িত্ব পায় মানবাধিকার কনসালটেন্সি প্রতিষ্ঠান আর্টিকেল ওয়ান।সেই প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের উত্তেজনা সৃষ্টিকারী কন্টেন্ট থেকে মুসলমান বিরোধী সহিংসতা শুরু হয়ে থাকতে পারে। পরে এক বিবৃতিতে ফেসবুক বলেছে, আমাদের প্লাটফর্ম অপব্যবহার হওয়ায় আমরা দুঃখিত।

এর কারণে মানবাধিকারের ওপর সত্যিকার যে প্রভাব পড়েছে তা আমরা স্বীকার করছি এবং এ জন্য দুঃখ প্রকাশ করছি।ফেসবুক বলছে, মানবাধিকারের আরও ভালো সুরক্ষা নিশ্চিত করতে গত দুই বছরে বেশ কয়েকটি পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, শ্রীলঙ্কায়…আমরা একই মেসেজ বারবার শেয়ার করা কমিয়ে আনছি, এই শেয়ারের সঙ্গে প্রায়ই ক্লিকবাজি ও ভুল তথ্য ছড়ানোর সংশ্লিষ্টতা দেখা যায়।একই প্রবণতা ইন্দোনেশিয়া ও কম্বোডিয়াতেও দেখা যায় বলে জানানো হয়েছে।


শর্টলিংকঃ