সফল নির্বাচনী কর্মকর্তাদের পুরস্কৃত করবে ইসি


ইউএনভি ডেস্ক:

নির্বাচনে ‘সফলভাবে’ দায়িত্ব পালনকারী নির্বাচনী কর্মকর্তাদের সম্মাননা দেবে নির্বাচন কমিশন (ইসি)। এ বছর থেকেই ‘নির্বাচনী পদক’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এ মাসের মধ্যেই এ সংক্রান্ত নীতিমালা করে আগামী জুন মাসের শেষের দিকে এই সম্মাননা দেওয়ার পরিকল্পনা রয়েছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটির।

ইসি সূত্রে জানা গেছে, ‘ইলেক্ট্রোরাল অ্যাডমিনিস্ট্রেশন আ্যাওয়ার্ড’ শীর্ষক এই সম্মাননা কমিশন সচিবালয়ের কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে যারা সফলভাবে নির্বাচনী দায়িত্ব পালন করেছেন তাদের মধ্যে থেকে বাছাই করে দেওয়া হবে। এক্ষেত্রে কোনো উপজেলার এক বা একাধিক কর্মকর্তা বা উপজেলা নির্বাচনী অফিসও পদক পেতে পারে।

এ বিষয়ে নীতিমালা চূড়ান্ত করতে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানকে প্রধান করে একটি কমিটি করেছে কমিশন। গঠিত এই কমিটি চলতি মাসের মধ্যেই নীতিমালা চূড়ান্ত করবে।

ইসির কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ‘সফল’ কর্মকর্তাদের সম্মাননা হিসেবে নির্বাচনী পদক দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কমিশন ইতোমধ্যে বিষয়টি অনুমোদন দিয়েছে। জনপ্রশাসনসহ অন্যান্য মন্ত্রণালয়ে যেভাবে কর্মকর্তাদের সম্মাননা দিয়ে থাকে সে আলোকে নির্বাচন কমিশনও কর্মকর্তাদের সম্মাননা প্রদান করবে।

চলতি মাসে নীতিমালা প্রণয়ন শেষে দরখাস্ত আহবান করবে কমিটি। পরে সচিবের নেতৃত্ব গঠিত কমিটি পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্ত করবে। আর ঈদুল ফিতরের পর জুন মাসের শেষের দিকে সম্মাননা প্রদানের দিনক্ষণ নির্ধারণ করা হতে পারে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ বলেন, শুধু নির্বাচনে দায়িত্ব পালন নয়, যারা ভোটার আইডিসহ বিভিন্ন বিভাগে কাজ করছেন তাদের মধ্য থেকেও আমরা সফলদের সম্মাননা দেব। জনপ্রশাসন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় যেভাবে কর্মকর্তাদের পদক দিয়ে থাকে, আমরাও সেভাবে সম্মাননা প্রদান করব।

তিনি বলেন, আমরা নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটি করেছি। সেই কমিটি নীতিমালা চূড়ান্ত করার পর আমরা কীভাবে এবং কীসের ভিত্তিতে পদক দেব, সেটি নির্ধারণ করা হবে। সেটি সম্পন্ন হলে আমরা পদক প্রদানের দিন-তারিখ নিয়ে সিদ্ধান্ত নেব।

চলতি বছর ভোটার দিবসে রাষ্ট্রপতির মাধ্যমে এই সম্মাননা প্রদানের পরিকল্পনা ছিল কমিশনের, কিন্তু প্রস্তুতি না থাকায় তা সম্ভব হয়নি। তাই এবার ভিন্নভাবে স্পিকার অথবা গুরুত্বপূর্ণ পদে থাকা কাউকে দিয়ে সম্মাননা প্রদান করবে কমিশন। তবে আগামী বছর থেকে ভোটার দিবসেই এই পদক প্রদান করবে ইসি।


শর্টলিংকঃ