সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি


নিজস্ব প্রতিবেদক :
সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ নিয়ে এরই মধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি। সোমবার সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত চলা একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেয়া হয়।

           রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক

সমন্বিত ভর্তি পরীক্ষায় কেন যাচ্ছে না সে বিষয়ে জানতে চাইলে, কাউন্সিলের সদস্য উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ বলেন, অপেক্ষাকৃত নতুন বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়া এখনও সেই পরিবেশ আনতে পারেনি বা পরীক্ষা নেওয়ার পদ্ধতি এক সমান নয়। যেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়ার একটা সুনাম আছে। যা সারা দেশে প্রশংসিত। সমন্বিত হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তৈরি হতে পারে।

একাডেমিক কাউন্সিলের সদস্য ড. ইফতিখারুল আলম মাসুদ বলেন, মেডিকেলগুলো যেমন একসাথে পরীক্ষা হয় সেরকম একই ধরনের বিশ্ববিদ্যালয়গুলো একসাথে পরীক্ষা নিতে পারে। সেক্ষেত্রে ৭৩ এর এ্যাক্ট অনুযায়ী চলা বিশ্ববিদ্যালয়গুলোও  একসাথে পরীক্ষা নিতে পারে।

তবে শিক্ষকরা বলছেন, ১৯৭৩ এর বিশ্ববিদ্যালয়ের আইনে পরিচালিত ৪ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পরীক্ষা নিতে চাইলে এক্ষেত্রে এই চার বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে হবে।


শর্টলিংকঃ