সাপাহার উপজেলায় গড়ে উঠবে অর্থনৈতিক জোন


সাপাহার প্রতিনিধি:

কয়েক বছর আগে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ প্রধান মন্ত্রীর কার্যালয় কর্তৃক দেশের প্রতিটি জেলায় বেকার যুবকদের মাঝে কর্ম সৃজন ও কর্মসংস্থানের লক্ষ্যে একটি করে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষনা দেয়। তারই ফলশ্রুতিতে নওগাঁ ১ আসনের জাতীয় সংসদ সদস্য,খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাপাহার উপজেলাকে অর্থনৈতিক অঞ্চল হিসেবে স্বীকৃতি দানের জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগে জোর সুপারিশ পাঠিয়ে দিয়েছেন ।   

 

খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

তৎকালীন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী ও তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফাহাদ পারভেজ বসুনীয়া সম্মিলিত ভাবে নওগাঁ জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলাকে অর্থনৈতিক অঞ্চল হিসেবে স্বীকৃতি দানের জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগে জোর সুপারিশ পাঠিয়ে দেন। অবশেষে এখন সেই ঘোষনা পূরণ হতে চলেছে।

সেই উপলক্ষ্যে নওগাঁ জেলা প্রশাসনের উদ্যোগে নওগাঁ জেলা প্রশাসক মোঃ হারুন অর রশিদ এর সভাপতিতে শনিবার বিকেল ৪টায় উপজেলার জিরো পয়েন্ট মুক্তমঞ্জে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা’কে অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য এক জনসমাবেশের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে  সাধন চন্দ্র মজুমদার বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাগড়ার স্বপ্নগুলি পূরণ হতে দেখে দেশে এক শ্রেণীর রাজনৈতিক দলের গাত্রদাহ শুরু হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা যখন তার বাবার স্বপ্ন পূরণে ভিশন ঘোষনা দিয়ে তা একের পর এক এক করে পূরন করে চলেছেন ঠিক তখনই বিরোধী দল নামীয় কিছু কিছু রাজনৈতিক দলের নেতকর্মীগন সহ্য করতে না পেরে দেশের জনগণকে সাথে না পেয়ে তারা বিদেশী চক্রের সাথে হাত মিলিয়ে দেশের বদনাম করতে মাঠে নেমেছে। বাংলদেশের উন্নয়নকে বাধা গ্রস্থ করার স্বপ্ন তাদের কোন দিনই পূরণ হবে না।

তিনি আরো বলেন, সাপাহার উপজেলায় ইকোনিমিক জোন প্রতিষ্ঠিত হলে সাপাহারসহ আশে পাশের উপজেলা গুলোতেও উন্নয়নের ছোঁয়া লাগবে। হাজার হাজার বেকার যুবকের কর্মস্থানের পথ সুগম হবে। এসময় অন্যান্যের মধ্যে প্রধান মন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত থেকে সরকারের নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মোঃ হারুন অর রশিদ, উপ-মহাপুলিশ পরিদর্শক একেএম হাফিজ আক্তার বিপিএম (বার), নওগাঁ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল মালেক ,নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ফজলে রাব্বী,

এছাড়াও, নওগাঁর পুলিশ সুপার প্রকৌশলী আঃ মান্নান মিয়া বিপিএম, ১৪বিজিবি ব্যাটালিয়ান অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ জাহিদ হাসান, ১৬বিজিবি ব্যাটালিয়ান অধিনায়ক লেঃ কর্ণেল তুহিন মোহাম্মাদ মাসুদ, সাপাহার উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন প্রমুখ এবং স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী।

উল্লেখ্য, নওগাঁ জেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় এলাকার সীমান্তবর্তী সাপাহার-খঞ্জনপুর বিজিবি ক্যাম্পের অদুরে ভারতের নিকটবর্তী দক্ষিন দিনাজপুর জেলার তপন থানার দক্ষিনে উপজেলা সদরের অদুরে খেড়ুন্দা মৌজায় সাপাহার-খঞ্জনপুর বিওপি ক্যাম্প রাস্তার উত্তর পার্শ্বে জাতীয় সড়ক, নদী, আকাশ পথ, বিদ্যুত ব্যবস্থাসহ যাবতীয় অবকাঠামোগত সুবিধাদির প্রতি লক্ষ্য রেখে ২৫৫.১৫একর সম্পত্তির অধিগ্রহনের প্রস্তাব জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়।

বর্তমানে তারই ফলশ্রুতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ শাহজাহান হোসেন ও উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী’র ঐকান্তিক প্রচেষ্টায় ১২সেপ্টেম্বর প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সাপাহারে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন ঘোষনা দেন। মন্ত্রী ও তৎকালীন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং নির্বাহী অফিসারের নির্বাচন করা জায়গায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হলে ব্যবসা কেন্দ্রের সকল প্রকারের সুবিধাদিসহ জমজমাট অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে। এলাকার হাজার হাজার শিক্ষিত বেকার যুবক এবং বেকার শ্রমিকগণের আত্নকর্মসংস্থানের পথ সুগম হবে বলে এলাকার অভিজ্ঞমহল মনে করছেন।

 


শর্টলিংকঃ