সাফল্যের শীর্ষে আছেন স্কারলেট জোহানসন ও অ্যাঞ্জেলিনা জোলি


ইউএনভি ডেস্ক:

হলিউডে নারীদের দাপট উত্তরোত্তর বাড়ছে। বলতে হয়, সাফল্যের সঙ্গেই বাড়ছে। ২০১৯ সালে হলিউডের ব্লকবাস্টার সিনেমাগুলো বিবেচনা করে দেখা গেছে, সিনেমাগুলোর ৪০ শতাংশ মূল চরিত্রে রয়েছে নারী এবং ক্যামেরার পেছনেও নারীর সম্পৃক্ততা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সাফল্যের শীর্ষে আছেন স্কারলেট জোহানসন ও অ্যাঞ্জেলিনা জোলি
সাফল্যের শীর্ষে আছেন স্কারলেট জোহানসন ও অ্যাঞ্জেলিনা জোলি

স্যান ডিয়েগো স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর দ্য স্টাডি অব উইমেন ইন টেলিভিশন অ্যান্ড ফিল্ম তাদের একটি বার্ষিক প্রতিবেদনে জানায়, গত বছরের সর্বোচ্চ উপার্জনকারী সিনেমাগুলোর মধ্যে ৪০ শতাংশেই নারী ছিল মূল চরিত্রে। অপরদিকে মাত্র ৩ শতাংশ এগিয়ে পুরুষ প্রধান চরিত্র। অর্থাৎ ৪৩ শতাংশ সফল সিনেমায় পুরুষ ছিল মূল চরিত্রে। বাকি ১৭ শতাংশ সিনেমায় নারী ও পুরুষ সমানভাবে গুরুত্বপূর্ণ চরিত্রে ছিল।

২০০২ সাল থেকে এখন পর্যন্ত সংরক্ষিত পরিসংখ্যানে এটাই নারী চরিত্রের অভিনেত্রীদের সর্বোচ্চ সাফল্য। শুরুর বছর এই অংশ ছিল মাত্র ১৬%। আর সর্বনিম্ন ছিল ২০১১ সালে মাত্র ১১%। তারপর উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে নারী চরিত্রের সাফল্য। এ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন সংশ্লিষ্ট অনেকেই।

হলিউডে নারীদের সাফল্য নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন অনেকেই। এদের মধ্যে একজন ৫৩ বছর বয়সী অভিনেত্রী ও প্রযোজক সালমা হায়েক। হলিউডে নারীদের ভবিষ্যৎ নিয়ে ভীষণ আশাবাদী তিনি।তার মতে, এই শিল্পে নারীরা সঠিক পথেই আছেন এবং এ অগ্রযাত্রা বন্ধ হবে না।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সালমা হায়েক বলেন, এখন আরও বেশি নারী পরিচালনায় এসেছেন, অভিনয় করছেন, চিত্রনাট্য লিখছেন ও প্রযোজনা করছেন। এখন নারীদের নিয়ে এবং নারীদের জন্য প্রচুর সিনেমা হচ্ছে। আমরা সঠিক পথেই আছি এবং আমরা থামব না।


শর্টলিংকঃ