Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

সীমান্তে বাংলাদেশী হত্যা বন্ধে প্রতিশ্রুতি দিয়েছে বিএসএফ : বিজিবি’র ডিজি


নিজস্ব প্রতিবেদক :

সীমান্তে বাংলাদেশীদের হত্যা বন্ধে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম।দুপুরে রাজশাহীতে বিজিবি’র ১ ব্যাটেলিয়নের ২২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি একথা জানান।

অনুষ্ঠানের শুরুতেই বিজিবি-১ ব্যাটালিয়নের গার্ড অব অর্নার অর্ডার গ্রহণ করেন মহাপরিচালক। এর পর তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন। জাতীয় পতাকা উত্তোলনের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিজিবি মহাপরিচালক।

বিজিবি মহাপরিচালক বলেন, কোনো মৃত্যুই কাঙ্ক্ষিত নয়, সব মৃত্যুই অনাকাঙ্ক্ষিত। এর পরও মাদকের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ধাকা প্রতিটি আইন-শৃঙ্খলা বাহিনীর সেই নীতি অনুসরণ করছে। বিজিবি এর বাইরে নয়।

মাদকের ছোবল থেকে সাধারণ মানুষকে রক্ষা করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে যেতে বাধ্য হয়েছে। এটি না করলে দেশে মাদকের ভয়াবহতা কমানো সম্ভব নয়। তবে কেউ যেন কোন অন্যায় ঘটনার শিকার না হয় সেদিকে বিজিবিসহ প্রতিটি আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।

বিজিবি মহাপরিচালক বলেন, যেহেতু আমাদের জনবল কম, সেহেতু আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমাদের এই শূন্যতা পূরণ করতে হবে। এজন্য সীমান্ত এলাকায় সিসি টিভি ক্যামেরাসহ বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হবে। বিজিবি এরই মধ্যে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর সূচনা করেছে। বর্তমানে যা যশোরের পুটখালিতে কাজ করছে। এর মাধ্যমে চোরাকারবারি এবং অপরাধীদের ওপর নজরদারি বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে রাজশাহীর আদাতলা সীমান্ত, নওগাঁ সীমান্ত এলাকাসহ দেশের বেশকয়েকটি সীমান্তে এই প্রযুক্তির ব্যবহার শুরুর কাজ প্রক্রিয়াধীন।

পরে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিজিবি মহাপরিচালক বলেন, এই ব্যাটালিয়ন সীমান্ত রক্ষী বাহিনীর প্রাচীনতম। কালের পরিক্রমায় এ ব্যাটালিয়নের অনেক অর্জন বিজিবির ইতিহাসকে করেছে সমৃদ্ধ। প্রতিষ্ঠার পর থেকে এই ব্যাটালিয়নের সদস্যবৃন্দ তাদের ওপর অর্পিত দায়িত্ব সততা ও নিষ্ঠার সাথে পালন করে আসছেন। এ জন্য সকলকে অভিবাদন জানান মহাপরিচালক।

এ সময় রাজশাহী বিজিবি-১ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল তাজুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


Exit mobile version