Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

সুমাত্রা দ্বীপে অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ২২


ইউএনভি ডেস্ক:

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিখোঁজ ৯ পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে।দেশটির পশ্চিম সুমাত্রা দ্বীপে ২ হাজার ৮৯১ মিটার উঁচু মাউন্ট মারাপি আগ্নেয়গিরিতে গত রোববার অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। ওই সময় সেখানে ৭৫ জন পর্বতারোহী ছিলেন। খবর- বিবিসি।

এ ঘটনায় ১০ জন পর্বতারোহী নিখোঁজ ছিলেন। তাঁদের খুঁজতে বের হয়েছিলেন উদ্ধারকারীরা। কিন্তু নিরাপত্তাঝুঁকির কারণে উদ্ধার অভিযান সাময়িক স্থগিত করা হয়েছিল। স্থানীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ১০ জনের মধ্যে ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো ১ জন নিখোঁজ। অগ্ন্যুৎপাতে আহত ১২ পর্বতারোহী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

আগ্নেয়গিরি থেকে ছাইভস্ম ৩ কিলোমিটার ওপর পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় দ্বিতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। আশেপাশের এলাকায় কাউকে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। একজন উদ্ধারকারী জানিয়েছেন, উদ্ধারকাজ চালিয়ে যাওয়া বিপদজ্জ্জনক হয়ে দাঁড়িয়েছে। ধোঁয়া ও ছাইয়ে ঢাকা পড়েছে সূর্য। সেখানকার আশপাশের গ্রামগুলোতেতে জমে গেছে ছাই।

উদ্ধারকারী দলের একজন কর্মকর্তা বলেন, অগ্ন্যুৎপাতের কারণে উদ্ধারকাজে হেলিকপ্টার ব্যবহার করা সম্ভব হচ্ছে না। ১২০ জনের মতো উদ্ধারকারী অভিযানে যোগ দিয়েছে। ভিডিও ফুটেজে ছাইয়ে ঢেকে পড়া সড়ক ও গাড়ি দেখা গেছে। প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় প্রায় ১২৭টি সক্রিয় আগ্নেয়গিরি আছে। মারাপিতে ১৯৭৯ সালে অগ্ন্যুৎপাতে নিহত হয়েছিলেন ৬০ জন। চলতি বছরের শুরুর দিকে সেখানে ২টি অগ্নুৎপাত ঘটেছিল।


Exit mobile version