Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

সুশিক্ষা হলো চিন্তার আভিজাত্য: ড. আতিউর রহমান


রাবি প্রতিনিধি :

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘সুশিক্ষা হল চিন্তার আভিজাত্য এবং সেটিকেই আমরা আধুনিক শিক্ষা বলতে পারি।’

শনিবার বিকেল সাড়ে ৬টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘গুণগত শিক্ষা নিশ্চিতকরণে তরুণদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় ড. আতিউর রহমান এসব কথা বলেন। সেচ্ছাসেবী সংগঠন ওয়ার্ল্ড লিংকআপ এ আলোচনা সভার আয়োজন করে।

ড. আতিউর রহমান বলেন, তরুণরাই আগামী দিনের বাংলাদেশ। এ তরুণদের হাত ধরে বাংলাদেশ নামক রাষ্ট্র তৈরি হয়েছে। মহান মুক্তিযুদ্ধে যারা অংশ নিয়েছে তাদের ৬০ শতাংশই ছিল তরুণ।

‘জাতির পিতা শেখ মুজিবুর রহমানও তরুণদের সাথে নিয়ে কাজ করতেন। দারিদ্রের বিচারে যে তিনটি দেশ সবার নিচে অবস্থান করছিল তার মধ্যে বাংলাদেশ অন্যতম ছিল। কিন্তু আমরা এ দেশটিকে উন্নয়নের রোল মডেল হিসেবে তৈরি করতে সক্ষম হয়েছি’ বলেন তিনি।

তিনি আরও বলেন, জীবনে সমস্যা থাকবেই। হেসে খেলে সফল মানুষেরা সমস্যার সমাধান করে। যাদের মধ্যে রয়েছে অদম্য প্রাণ শক্তি তারাই দিন বদলের নায়ক। সে নায়ক হবে তোমাদের মতো তরুণরাই।

‘জীবন চলার পথে সুখ ও দুঃখ দুটিই তোমার উপভোগ করবে। দুঃখ না ভুলে সেখান থেকেও কিছু না কিছু শেখার চেষ্টা করবে। আমাদের সমাজ কাঠামো মধ্যে শত দুর্বলতা রয়েছে; সেটা থাকা সত্ত্বেও তোমাদের এগিয়ে যেতে হবে।’

সভায় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের শিক্ষার্থী হিয়া মুবাশশিরার সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, ওয়ার্ল্ড লিংকআপের প্রতিষ্ঠাতা সভাপতি মাসুম বিল্লাহ।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি শাহাদুদুজ্জামান শিশির। আলোচনা সভা শেষে সভায় উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. আতিউর রহমান।


Exit mobile version