সৌদি প্রবাসীদের পর্যায়ক্রমে ফেরত আনা হবে


ইউএনভি ডেস্ক:

সৌদি আরব থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশিদের পর্যায়ক্রমে দেশে ফেরত আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সৌদি আরব সরকারও সম্মতি দিয়েছে। রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে ফোনে আলাপকালে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ সম্মতি জানান। এ সময় ড. মোমেন রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে সৌদি আরবের সহযোগিতা চান।


সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম যুগান্তরকে জানান, রোববার বিকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ফোনে কথা হয়।
সৌদি থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশি শ্রমিকদের পর্যায়ক্রমে দেশে আনা হবে। তবে আটকেপড়া ওমরা হজ পালনকারী, শিক্ষার্থী এবং গৃহকর্মীদের অগ্রাধিকার দেয়া হবে।

আলাপকালে করোনাপরবর্তী পরিস্থিতিতে সৌদি আরবের কৃষি উৎপাদন বৃদ্ধি ও মৎস্য চাষে বাংলাদেশের কৃষি শ্রমিকদের কাজে লাগাতে অনুরোধ করেন ড. মোমেন।

সৌদি কোম্পানি সেদেশের বাইরে অন্য দেশেও বাংলাদেশের দক্ষ কৃষি শ্রমিক কাজে লাগিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারে বলে তিনি উল্লেখ করেন। এক্ষেত্রে সৌদি আরবে অন্য খাতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের কৃষি খাতে কাজে লাগানোর অনুরোধ করেন ড. মোমেন। এছাড়া তথ্যপ্রযুক্তিতে দক্ষ বিপুলসংখ্যক বাংলাদেশিকে সৌদি আরব কাজে লাগাতে পারে। এ বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আগ্রহ প্রকাশ করেন।

করোনা মহামারীর প্রভাব মোকাবেলায় করণীয় নির্ধারণ, অর্থনীতি পুনরুদ্ধার ও অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতকরণ এবং ‘কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি ফান্ড’ গঠনের বিষয়ে আলোচনার জন্য ওআইসির বিশেষ ভার্চুয়াল সভা আয়োজনের বিষয়ে সৌদি আরবের সহায়তা চান ড. মোমেন।


শর্টলিংকঃ