স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সারা দেশে ফাইবার অপটিক কানেকটিভিটি


ইউএনভি ডেস্ক:

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনার প্রভাব বাংলাদেশেও কম পড়েনি। কোভিড-১৯-এর কারণে বাংলাদেশের সব জায়গায় ফাইবার অপটিক কানেকটিভিটি পৌঁছে দেয়া সম্ভব হয়নি।


স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের প্রত্যেকটি ইউনিয়ন, চর, দ্বীপ, হাওর সব জায়গায় ফাইবার অপটিক কানেকটিভিটি পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

১৯ ডিসেম্বর শনিবার অনলাইনে আয়োজিত ২৩তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (আইসিসিআইটি) সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মোস্তাফা জব্বার।

এ সময় তিনি আরও বলেন, ইন্টারনেটে এখনও কিছু কিছু সমস্যা রয়ে গেছে, অনেকের কানেকটিভিটিতে সমস্যা আছে। আমাদের নেটওয়ার্ক এখনও সে পরিমাণ নেই যদি থাকত ছাত্রছাত্রীরা আরও উপকৃত হতো। ২০২১ সালে দেশের নেটওয়ার্ক বর্তমান থেকে বহুগুণ বেড়ে যাবে এবং কোয়ালিটি অব সার্ভিসের বিষয়গুলো সমাধান করতে পারব।

এর আগে বৃহস্পতিবার ওয়েবিনারে মোবাইল অপারেটরগুলোর আন্তর্জাতিক সংগঠন জিএসএমএ আয়োজিত আন্তর্জাতিক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, দেশের কোনো মানুষই ডিজিটাল সংযুক্তির বাইরে থাকবে না।

ইতোমধ্যে হাওর, চর, পাহাড়, দুর্গম অঞ্চল, উপকূলীয় অঞ্চল ও দ্বীপে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ স্থাপন করা হচ্ছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, তৃতীয় সাবমেরিন ক্যাবল এবং ফাইভজি চালুর প্রক্রিয়া সম্পন্নের কথা উল্লেখ করেন তিনি। ফোরজি সেবা দেশের প্রত্যন্ত অঞ্চলের সম্প্রসারণের কাজ চলছে। টাওয়ার শেয়ারিং লাইসেন্সও প্রদান করা হয়েছে। এর ফলে মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণে অপারেটরগুলোর জন্য বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে।


শর্টলিংকঃ