হলি আর্টিজেন হামলায় জড়িত জঙ্গি খালেদ গ্রেফতার


গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মামলায় পলাতক আসামি শরীফুল ইসলাম খালেদ (২৭) কে গ্রেফতার করেছে র‌্যাব। শুক্রবার চাঁপাইনবাবগঞ্জের নাচোল এলাকা থেকে জঙ্গি নেতা শরীফুলকে গ্রেফতার করে র‌্যাবের পঞ্চম ব্যাটালিয়ান।

গ্রেফতার খালেদ।

খালেদকে গ্রেফতারের মধ্য দিয়ে আলোচিত এই ঘটনায় চার্জশিটভুক্ত সব আসামিকে ধরতে সক্ষম হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শুকবারসন্ধ্যায় র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান এ তথ্য জানান।

এএসপি মিজানুর রহমান বলেন, ইজি বাইকে করে রাজশাহী থেকে পালিয়ে যাওয়ার সময় দুপুর ৩টার দিকে নাচোল থেকে শরীফুলকে গ্রেফতার করা হয়েছে। তিনি হলি আর্টিজান মামলার চার্জশিটভুক্ত আসামি। রোববার র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

গুলশান হামলার মামলা ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিম হত্যা মামলার আসামি জঙ্গি নেতা শরীফুল। আলোচিত ওই মামলায় তাকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন রাজশাহীর একটি আদালত।

উল্লেখ্য, দুই বছরের বেশি সময় ধরে তদন্তের পর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির ২০১৮ সালের ২৩ জুলাই হলি আর্টিজান হামলায় ২১ জনকে চিহ্নিত করে তাদের মধ্যে জীবিত আট জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

পরে জীবিত আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে গতবছর ২৬ নভেম্বর আলোচিত এ মামলার বিচার শুরুর নির্দেশ দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুজিবুর রহমান।

মামলার আসামিদের মধ্যে নব্য জেএমবির সদস্য জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান ও হাদিসুর রহমান সাগরকে আগেই গ্রেফতার করেছিল আইনশৃঙ্খলা বাহিনী।

বাকি দুই আসামি শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপনকে পলাতক দেখিয়ে এ মামলার বিচার চলছিল। তাদের বিরুদ্ধে হুলিয়া জারি করে সম্পত্তি জব্দেরও নির্দেশ দিয়েছিল আদালত।

গত ১৯ জানুয়ারি গাজীপুরের বোর্ডবাজার এলাকা থেকে হলি আর্টিজান মামলার পলাতক আসামি মামুনুর রশিদ রিপনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর বাকি ছিল শুধু শরীফুল। শুক্রবার সেই শরীফুলও ধরা পড়লো র‌্যাবের জালে।


শর্টলিংকঃ