হুয়াওয়ে নিষেধাজ্ঞা : ব্যাখ্যা দিলো গুগল


ইউএনভি ডেস্ক:

পুরানো হুয়াওয়ে ফোনে গুগল অ্যাপ চললেও নতুন ফোনে থাকছে না গুগলের কোনো অ্যাপ।এ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের বাইরের ক্রেতাদের মনে নানা রকম দ্বিধা রয়েছে। এসব দ্বিধাদ্বন্দ্ব কাটাতে প্রথমবারের মতো পুরো বিষয়টার ব্যাখ্যা দিয়েছে গুগল।

হুয়াওয়ে নিষেধাজ্ঞা : ব্যাখ্যা দিলো গুগল

এক ব্লগ পোস্টে গুগলের নীতি স্পষ্ট করেছেন অ্যান্ড্রয়েড ও গুগল প্লের লিগাল ডিরেক্টর ত্রিস্তান অস্ট্রোস্কি। তিনি জানান, সরকারের সম্মতিতে হুয়াওয়ের ফোনে সিকিউরিটি আপডেট ও গুগল অ্যাপসের আপডেট পাঠানো অব্যাহত রাখা হয়েছে।

যতদিন আপডেট পাঠানোর অনুমতি থাকবে ততদিন এটা চলবে।২০১৯ সালের ১৬ মের পর যেসব হুয়াওয় ডিভাইস বাজারে এসেছে সেগুলোতে গুগল অ্যাপ রাখার অনুমোদন নেই। এই ডিভাইগুলো সিকিউরিটি চেকের মধ্য দিয়ে যায়নি।

গুগল প্লে প্রোটেক্ট সফটওয়্যার দিয়ে প্রিলোডও করা হয়নি। তাই সাইডলোড করে গুগল ম্যাপ, জিমেইল ও ইউটিউব হুয়াওয়ে ডিভাইসে ইনস্টল করার ব্যাপারে সতর্ক করেছে গুগল। তারা জানিয়েছে, সাইডলোড করা অ্যাপগুলো ভুয়া বা ম্যালওয়্যার যুক্ত হতে পারে।

অ্যাপ প্যাকেজ এপিকে ফরম্যাটে ইন্সটল করাকেই সাইডলোড বলা হয়। গুগল প্লে বাদে অন্যান্য ওয়েবসাইট থেকে এসব প্যাকেজ ডাউনলোড করা হয়।গুগল তাদের ব্যাখ্যা পরিস্কার করলেও সরকারের নিষেধাজ্ঞা নিয়ে কোনো কথা বলেনি।

গত বছর মে মাসে সরকারি এক আদেশে মার্কিন কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে সব রকম বাণিজ্য চুক্তি বাতিল করতে বাধ্য হয়। এর ফলে হুয়াওয়ের ফোনে কোনো অ্যাপ প্রিইন্সটলড করতে পারছে না গুগল।


শর্টলিংকঃ