‘হোটেল ম্যানেজমেন্ট’ সময়ের সবচাইতে ‘স্মার্ট ক্যারিয়ার’


বিপাশা আনজুম ঊষা:

কোন বিষয়ে শিক্ষিত হয়ে সুন্দর ক্যারিয়ার গড়ার স্বপ্ন কার না থাকে ? একটি পেশা বেছে নিতে প্রয়োজন সঠিক ক্যারিয়ার পরিকল্পনা। সঠিক সিদ্ধান্ত গড়ে দিতে পারে একটি সফল ক্যারিয়ার।এসময়ের সবচাইতে জনপ্রিয় ক্যারিয়ার সেক্টর হচ্ছে ট্যুরিজম বা হসপিটালিটি ম্যানেজমেন্ট। উচ্চ মাধ্যমিক পাসের পর যে কেহ হোটেল ম্যানেজমেন্ট অথবা ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্টে  উচ্চশিক্ষা নিয়ে নিজের ক্যারিয়ারকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে পারবেন সহজেই।

হোটেল ম্যানেজমেন্ট

পর্যটন শিল্পকে কেন্দ্র করে সারা বিশ্বে গড়ে উঠছে অনেক নামিদামি তারকা হোটেল এবং রিসোর্ট। বাড়ছে দক্ষ কর্মী ও ব্যবস্থাপকের চাহিদা। আছে লোভনীয় চাকরির হাতছানি। দেশে বেশকিছু প্রতিষ্ঠানে স্বল্প পরিসরে হোটেল ম্যানেজমেন্ট পড়ানো হয়। তবে  আপনি যদি লক্ষে অটুট থাকেন তাহলে চায়না হতে পারে আপনার স্বপ্ন পূরণের সঠিক গন্তব্য।

দেশের চাইতেও কম খরচে এখন স্কলারশিপ সহ চায়নায় বিভিন্ন সরকারী বিশ্ববিদ্যালয়ে হোটেল ম্যানেজমেন্ট পড়া যায়।শুনে অবাক হচ্ছেন নিশ্চয়? অথচ এদেশ থেকে অনেক ছাত্ররা চায়নায় হোটেল ম্যানেজমেন্ট এ পড়াশোনা শেষ করে দেশ-বিদেশের আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল, রিসোর্ট, এয়ারলাইন্স এ কর্মরত আছেন। এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি এবং বহুজাতিক প্রতিষ্ঠানে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

হোটেল ম্যানেজমেন্ট

চীনের যতগুলি প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্ট পড়ানো হয় তাদের মধ্যে অন্যতম ইউনান প্রদেশের কুনমিং ইউনিভার্সিটি। এ বিশ্ববিদ্যালয়ে বিদেশী ছাত্রদের জন্য রয়েছে আকর্ষনীয় শিক্ষাবৃত্তির সুযোগ। আপনার রেজাল্ট যদি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দুইটা মিলিয়ে ৭.৫ এর উপরে হয় তাহলে আপনি শতভাগ স্কলারশিপ পাওয়ার সুযোগ পাচ্ছেন। এ ছাড়াও একাডেমিক পারফর্মেন্সের উপর ভিত্তি করে দ্বিতীয় বছর থেকে ৬০% ছাত্রদের ফুল ফান্ডেড ( টিউশন ও একোমডেশন ফিস ফ্রি) স্কলারশিপ দেওয়া হয়।

রাজশাহী থেকে কুনমিংবিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া শিক্ষার্থী ফাহিম আহমেদ বাঁধন জানালেন, ইউনান প্রদেশ আমাদের জন্য সুইটেবল কেননা এখানকার আবহাওয়া আমাদের দেশের মতই। তাছাড়া কুনমিং বিশ্ববিদ্যালয়ে রাজশাহীর অনেক বড় ভাইয়ারা আছেন যাদের কাছ থেকে আমরা সকল ধরনের সহযোগিতা পাচ্ছি।

হোটেল ম্যানেজমেন্ট

নওগাঁর মেয়ে কুনমিং বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ইমরোজ জাহান সুইট বলছিলেন, ‘অতীতের ধ্যান-ধারণাকে ভুল প্রমাণিত করে আজকের মেয়েরা এগিয়ে আসছেন পর্যটন শিল্পের বিকাশের জন্য। এখান থেকে ‘বিএইচএম’ শেষ করে অনেক আপুরা দেশী-বিদেশী আন্তর্জাতিক মানের হোটেল-রিসোর্টগুলোতে বড় বড় পদে র্কমরত আছেন’। মূলত তাদেরকে দেখেই, তাদের সামাজিক এবং পারিবারিক অবস্থানের কথা শুনেই অনুপ্রাণিত হয়ে পড়াশোনা শেষ করে অন্য অনেকের মত চাকরি অথবা নারীবান্ধব পর্য্টন শিল্প গড়তে নারী উদ্যোক্তা হওয়ার স্বপ্ন লালন করেন এই শিক্ষার্থী।

হোটেল ম্যানেজমেন্ট

চীনে উচ্চশিক্ষার বিষয়ে  পরামর্শক হিসেবে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান কাজ করছে তাদের মধ্যে অন্যতম ও শীর্ষস্থানীয় হলো  ইউনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন।  আগ্রহী শিক্ষার্থীরা কুনমিং বিশ্ববিদ্যালয়ে ভর্তি, স্কলারশিপ সহ প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন এ প্রতিষ্ঠানটির সাথে।

ঠিকানা:

ইউনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন

৬২/এ সাগরপাড়া (বটতলা) , বোয়ালিয়া, রাজশাহী-৬১০০

টেলি: 0721 771177, মোবাইলঃ 01711 924 977   01714 690 794

দুবাইয়ের হোটেল আটলান্টিস দেখুন ভিডিওতে

 

আরও পড়তে পারেন চীনে স্কলারশিপে পড়ার সুযোগ


শর্টলিংকঃ