১০ দিনে নির্মিত হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসা শুরু


ইউএনভি ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় মাত্র ১০ দিনে তৈরি অস্থায়ী একটি হাসপাতালে প্রথম ধাপে রোগীদের চিকিৎসাসেবা শুরু করেছে চীন। সোমবার উহানের এক হাজার শয্যার নবনির্মিত হুওশেনশান হাসপাতালে প্রথম করোনাভাইরাস রোগী ভর্তির পর চিকিৎসা শুরু হয়েছে।

চলতি সপ্তাহের শেষের দিকে লেইশেনশানে প্রায় দেড় হাজার শয্যার আরও একটি হাসপাতাল চালু করার কথা রয়েছে। উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ও প্রতিরোধে সরকার সেখানে দু’টি অস্থায়ী হাসপাতাল নির্মাণের নির্দেশ দেয়।

হুওশেনশান হাসপাতালটির নির্মাণকাজ নির্ধারিত সময়ে শেষ হয়ে যাওয়ায় সোমবার রোগী ভর্তি করা হয়। ২০০৩ সালে সিভিয়ার একিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মহামারির সময় দেশটির উত্তরাঞ্চলে মাত্র সাতদিনে অস্থায়ী হাসপাতাল তৈরির পর চিকিৎসাসেবা দেয়ার নজির গড়েছিল চীন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের উহানের দক্ষিণ-পশ্চিমনে ঝিয়িন হ্রদের কাছে হুওশেনশান হাসপাতালটি তৈরি করা হয়েছে। গত ১০ দিন হাসপাতালটির নির্মাণযজ্ঞে অংশ নিয়েছিলেন প্রায় সাত হাজার শ্রমিক ও কর্মকর্তা। দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া বলছে, এই হাসপাতালটি তৈরিতে প্রায় ৮ হাজার ভারি সরঞ্জাম ব্যবহার করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম নতুন নভেল করোনাভাইরাস সনাক্ত করা হয়। তারপর থেকে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে শুধুমাত্র চীনেই ৩৬১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সোমবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ হাজার ২০৫ জন।

চায়না

নতুন ওই হাসপাতালে চীনের সামরিক বাহিনীর এক হাজার ৪০০ চিকিৎসক, নার্স এবং অন্যান্য কর্মকর্তারা চিকিৎসা সেবা দিচ্ছেন। হুওশেনশানের এই হাসপাতালে প্রায় ৩০টি আইসিইউ, দ্বি-পার্শ্বযুক্ত ক্যাবিনেট রয়েছে; এই কেবিনেটে রোগীর পরীক্ষা-নিরীক্ষার পর আলাদা আইসোলেশনে পাঠাতে হবে না। সেখানেই আইসোলেশনে রাখার ব্যবস্থা রয়েছে। এমনকি রোগীর শরীর থেকে আলামত সংগ্রহ, রোগীকে খাবার ও ওষুধ সরবরাহ করবে রোবট।

এই হাসপাতালের প্রত্যেকটি শয্যার সঙ্গে সরাসরি ভিডিও সম্পর্ক থাকবে বেইজিংয়ের সামরিক হাসপাতালের। সেখানকার সমারিক চিকিৎসকরা সার্বক্ষণিক ভিডিওতে হাসপাতালে রোগীদের অবস্থা পর্যবেক্ষণ করে দিক-নির্দেশনা দেবেন।

লেইশেনশানে যে দ্বিতীয় হাসপাতালটি তৈরি করা হচ্ছে; সেটির নির্মাণযজ্ঞ শেষ হবে আগামী বুধবার। মাত্র ১০ দিনে তৈরি এই হাসপাতালও খুলে দেয়া হবে বুধবার। উহানের এ দুই হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের বিশেষায়িত চিকিৎসা সেবা দেয়া হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার।

সূত্র : আরটি, সিনহুয়া।


শর্টলিংকঃ