বৈশাখের ৪২ ডিগ্রি তাপে পুড়ছে রাজশাহী অঞ্চল


নিজস্ব প্রতিবেদক :

মধ্য বৈশাখে তীব্র তাপপ্রবাহের কবলে পড়েছে রাজশাহী অঞ্চল। তীব্র ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে প্রাণিকূল। আজ  রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে, যা দেশের সর্বোচ্চ।  আবহাওয়া অফিসে তথ্যমতে, তাপমাত্রা ৪০ ডিগ্রি হলেই  তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

তীব্র রোদ আর ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, জয়পুরহাট, বগুড়াসহ গোটা উত্তরাঞ্চলের মানুষ।নগরবাসী বলছেন, আকাশ থেকে যেন আগুন ঢেলে পড়ছে মাটিতে। আজ সকাল থেকেই যেন রুদ্রমূর্তি ধারণ করছে প্রকৃতি। মানবকূলের পাশাপাশি দুঃসহ গরমে হাঁস-ফাঁস করছে প্রাণিকূলও। নিতান্তই প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছে না মানুষ। বেলা বাড়ার সাথে সাথে ফাঁকা হয়ে গেছে পথঘাট।

রাজশাহী নগরীর দক্ষিণের পদ্মার ধূ-ধূ বালুচর থেকে বয়ে আসা গরম বাতাস শরীরে বিঁধছে আগুনের হলকার মতো।  বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রার পারদ কেবল ওপরে উঠেছে।

প্রখর রোদে পুড়ছে রাজশাহী নগরী                 ছবি    -আবু সাঈদ

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক শহিদুল ইসলাম ইউনিভার্সাল২৪নিউজকে জানান, আজ বিকেলে রাজশাহীতে দেশের সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি চলতি মওসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। আগ্রামী ২/১ তাপমাত্রা আরো বাড়তে বলে আভাস দিচ্ছে আবহাওয়া অফিস। তবে বৃষ্টি হলে তাপমাত্রা স্বাভাবিকে ফিরবে।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। ২০০৫ সালের ১২ জুন রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে উঠেছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালের ২৯ এপ্রিল উঠেছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর আর এই সর্বোচ্চ তাপমাত্রা অতিক্রম করেনি বিভাগীয় শহর রাজশাহীতে।


শর্টলিংকঃ