Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার


ইউএনভি ডেস্ক:

আসন্ন সেচ মৌসুমের জন্য ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কাতার ও সৌদি আরব থেকে এ সার কেনার সিদ্ধান্ত হয়। এতে ব্যয় ধরা হয়েছে ২২৩ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার টাকা।বুধবার সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার কেনার এ প্রস্তাব অনুমোদন করা হয়।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান জানান, শিল্প মন্ত্রণালয়ের আওতায় ২০২৩-২৪ অর্থ-বছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি থেকে ১১তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিন্ড ইউরিয়া সার ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রতি মেট্রিকটনের দাম পড়বে ৩৩০.৮৩ মার্কিন ডলার।

অপর এক প্রস্তাবে শিল্প মন্ত্রণালয়ের আওতায় ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে আরও ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের প্রস্তাব অনুমোদন করা হয়। এতে প্রতি মেট্রিকটনের দাম পড়বে ৩৪৭.৫ মার্কিন ডলার।

দেশ দুটি থেকে ৬০ হাজার মেট্রিক টন সার কিনতে ২২৩ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার টাকার প্রয়োজন হতে পারে বলেও জানান অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান।


Exit mobile version