৬ বাড়ীর দখলে সরকারি রাস্তা,কানসাটে পড়ে আছে ৫১ লাখের কালভার্ট


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

প্রায় ৫০ হাজার মানুষের সহজ পারাপার ও কানসাট এলাকার পানি নিষ্কাশনের জন্য বাঘিতলা এলাকায় একটি কালভার্ট নির্মাণ করা হয়। ২০১৬-১৭ অর্থ বছরে ৫০ লাখ ৯৪ হাজার ৫শ টাকা ব্যয়ে কালভার্ট টি নির্মাণ করে শিবগঞ্জ উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প। সেতুটি নির্মাণের পর হতেই অব্যবহৃতভাবে পড়ে রয়েছে। কালভার্টের উপরে শুকানো হচ্ছে খড়ি ও অন্যন্য খড়কুটা।

সরজমিনে কানসাট ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বাঘিতলায় গিয়ে দেখা যায়,কালভার্টটির পূর্ব দিকে রাস্তা ফাঁকা থাকলেও পশ্চিম দিকের সরকারি রাস্তা দলখ করে বাড়ী তুলে বসবাস করছে জালাল উদ্দীন, তৈয়ব আলী, রুপচান, বারিক শুকমার ও শফিকুলসহ প্রায় ৬টি পরিবার। তারা সরকারি রাস্তা না ছাড়ায় চলার পথ করতে পারেনি শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন দফতর। ফলে চরম দূর্ভোগ পহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।

জানাগেছে,কালভার্টটির পশ্চিম পাশে একটি নুরানী মাদ্রাসা ও বাঘিতলা বাজার রয়েছে। যাদের একমাত্র চলার সহজ রাস্তা ওই কালভার্টটি।
বিশেষ করে স্থানীয় নূরানী মাদরাসায় প্রায় ১ হাজার শিক্ষার্থী রয়েছে। তাদের একমাত্র চলার সহজ রাস্তা ওইটি। কিন্তু রাস্তা দখল করে বাড়ী তৈরি করায় তাদের যাতায়াতের পথটিও বন্ধ রয়েছে।

স্থানীয় বাসিন্দা জামাল, মিল্টন ও মতিউর জানান,জনগণের সহজ চলাচল ও দূর্ভোগ কমাতে কালভার্টটি নির্মাণ করা হয়। ৫০ লাখ টাকার কালর্ভাটটি অচল অবস্থায় পড়ে রয়েছে। ফলে আরও দূর্ভোগ বেড়েছে স্থানীয়দের। তারা দ্রুত অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সড়কটি উন্মুক্ত করতে স্থানীয় প্রশাসনের প্রতি দাবি জানান।
সরকারি সড়ক দখল করে রাখার কথা স্বীকার করে জাহান, রুপচান ও শফিকুল জানান,বলেন আমরা সরকারি রাস্তা ছেড়ে দিতে প্রস্তত আছি। তবে সরকারিভাবে আমাদের পূণর্বাসন করলে পরিবারগুলোর উপকার হত।

এবিষয়ে জানতে চাইলে কানসাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেনাউল ইসলাম জানান,কালভার্টটি নির্মাণের পরই ইউপি নির্বাচনে ব্যস্ত হয়ে পড়েছিলাম। তারপর আর এ বিষয়ে কিছু জানায়নি। তবে দ্রুতই স্থানীয় প্রশাসনে সাথে কথা বলে সড়কটি ব্যবহারে ব্যবস্থা করা হবে।

জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান,‘কালভার্ট আছে রাস্তা নাই’এটি মূলত ইউপি চেয়ারম্যানের দেখার কথা। তার পরেও আমি সরজমিন পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা নেব।


শর্টলিংকঃ